corona virus btn
corona virus btn
Loading

কর্মসংস্থান বাড়াতে আরও ১০০টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক গড়ছে রাজ্য

কর্মসংস্থান বাড়াতে আরও ১০০টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক গড়ছে রাজ্য
নবান্ন

এই ধরনের রাজ্য সরকার অনুমোদিত শিল্প পার্ক বর্তমানে রাজ্যে ১৪টি রয়েছে। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে উৎসাহিত করতে এই ধরনের আরও পার্ক গড়ে তোলার ক্ষেত্রে উদ্যোগী রাজ্য সরকার।

  • Share this:

নিবিড় কর্ম সংস্থানের লক্ষ্যে এবার রাজ্যে ১০০টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক গঠনের উদ্যোগ নিল রাজ্য সরকার। বুধবার ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এই ধরনের রাজ্য সরকার অনুমোদিত শিল্প পার্ক বর্তমানে রাজ্যে ১৪টি রয়েছে। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে উৎসাহিত করতে এই ধরনের আরও পার্ক গড়ে তোলার ক্ষেত্রে উদ্যোগী রাজ্য সরকার। শুধুমাত্র পার্ক গড়ে তোলা নয়। এই পার্কে গড়ে ওঠা বিভিন্ন শিল্প উদ্যোগকে উৎসাহিত করবে রাজ্যই। ২০ একর জমিতে ন্যূনতম ২০টি উদ্যোগ গড়ে তুলতে আগ্রহী রাজ্য সরকার ।

এই ধরনের পার্কে মূল রাস্তা থেকে প্রজেক্ট পর্যন্ত দেড় কিলোমিটার রাস্তা তৈরি করে দেবে রাজ্য সরকার। বিনামূল্যে পাওয়ার স্টেশনও তৈরি করে দেওয়া হবে রাজ্য সরকারের তরফে। এ ছাড়াও এই পার্কগুলিকে নতুন হারে ইনসেন্টিভ দেবে রাজ্য। ২০১৪ সাল থেকে ইনসেন্টিভ দেয় রাজ্য । এবার আগামী পাঁচ বছরের জন্য নতুন হারে ইনসেন্টিভ চালু রাখার সিদ্ধান্ত নিল সরকার। ইনসেন্টিভ নিয়ে রাজ্য ক্যাবিনেট সিদ্ধান্ত নিয়েছে, ২০ একর থেকে ৩৯ একর পর্যন্ত ২ কোটি টাকা, ৪০ একর থেকে ৫৯ একর পর্যন্ত ৪ কোটি টাকা, ৬০ একর থেকে ৭৯ একর পর্যন্ত ৬ কোটি টাকা, ৮০ একর থেকে ১০০ একর পর্যন্ত ৮ কোটি টাকা ও ১০০ একরের ঊর্ধ্বে ১০ কোটি টাকা ইনসেন্টিভ দেবে।

এছাড়াও জমি বাবদ স্ট্যাম্প ডিউটি সংস্থাগুলির জন্য মকুব করা হবে রাজ্য সরকারের তরফে। বুধবার রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এক সাংবাদিক সম্মেলনে বলেন, 'এই সব ক্ষেত্রে ইতিমধ্যেই ব্যাপক কর্মসংস্থান হয়েছে। আরও সংস্থান বাড়াতেই ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে উৎসাহিত করতে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।'

SOURAV GUHA

Published by: Arindam Gupta
First published: September 9, 2020, 5:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर