পথ দুর্ঘটনা কমানোর জন্য নয়া উদ্যোগ রাজ্য সরকারের

রাজ্য জুড়ে চলছে সেভ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি। পথ দুর্ঘটনায় লাগাম টানতে একের পর এক পরিকল্পনা নিয়েছে পরিবহণ দফতর।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 06, 2017 09:21 AM IST
পথ দুর্ঘটনা কমানোর জন্য নয়া উদ্যোগ রাজ্য সরকারের
Representational Image
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 06, 2017 09:21 AM IST

#কলকাতা: রাজ্য জুড়ে চলছে সেভ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি। পথ দুর্ঘটনায় লাগাম টানতে একের পর এক পরিকল্পনা নিয়েছে পরিবহণ দফতর। এবার খড়গপুর আইআইটির সঙ্গে যৌথ উদ্যোগে চালকদের বিশেষ প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করল রাজ্য পরিবহণ দফতর। এই কর্মসূচির ফলে পথ দুর্ঘটনা অনেকটাই কমবে বলে আশা আধিকারিকদের।

দিনকে দিন বাড়ছে পথ দুর্ঘটনার সংখ্যা। পথ দুর্ঘটনায় লাগাম টানতে কড়া হয়েছে আইন। বিশেষ ভাবে জোর দেওয়া হয়েছে সেভ ড্রাইভ সেভ লাইফের মত কর্মসূচিকে। কিন্তু তাও কি কমছে পথ দুর্ঘটনা ? পরিসংখ্যান বলছে ..

২০১৫ সালের হিসেব অনুযায়ী প্রতিবছর প্রায় দেড় লাখ মানুষ দুর্ঘটনায় মারা যান

প্রতিদিন দুর্ঘটনায় মৃত্যু হয় ৪০০ জনের

৭০ শতাংশের বেশি দুর্ঘটনাই ঘটে চালকের ভুলে

Loading...

পথ দুর্ঘটনায় রাশ টানতে তাই এবার খড়গপুর আইআইটির সঙ্গে গাটছঁড়া বাধল রাজ্য পরিবহণ দফতর। মূল উদ্দেশ্য চালকদের প্রশিক্ষণ দেওয়া। অভিযোগ এরাজ্যের মোটর ট্রেনিং স্কুলগুলিতে নেই প্রশিক্ষণের উপযুক্ত পরিকাঠামো। চালকদের জন্য নেই কোনও গাইডলাইনও। তাই প্রথমেই চালকদের গাইডলাইন সংক্রান্ত বই তৈরি করেছে খড়গপুর আইআইটি।

প্রাথমিক ভাবে ৪০০টি মোটর ট্রেনিং স্কুল ও চালকদের প্রশিক্ষণ দিচ্ছে খড়গপুর আইআইটি। ট্রাফিক আইন না মানলে, সাবধানে গাড়ি না চালালে কী হতে পারে ? ভিডিওর মাধ্যমে দেখানো হচ্ছে তাও।

দুর্ঘটনার পর প্রাথমিক চিকিৎসা সংক্রান্ত বিষয়গুলিও শেখানো হচ্ছে চালকদের। প্রশিক্ষকদের মতে গাড়ি চালানোর সময় পথচারী, সাইকেল আরোহীদের দিকেও সজাগ নজর থাকা দরকার চালকদের। তাহলেই কমবে দুর্ঘটনা। খড়গপুরের গার্গী অডিটোরিয়ামে এই বিশেষ কর্মশালা চলবে তিন দিন।

First published: 09:21:23 AM Sep 06, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर