corona virus btn
corona virus btn
Loading

হিন্দি দিবসে হিন্দি সেলের পুনর্গঠন তৃণমূলের, শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী 

হিন্দি দিবসে হিন্দি সেলের পুনর্গঠন তৃণমূলের, শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী 

গত লোকসভা নির্বাচনে রাজ্যের হিন্দি ভাষীদের মধ্যে বিজেপির দিকে ব্যাপক মেরুকরণ দেখা যায় । সেই মেরুকরণ ভাঙতেই কি এ বার রাজ্যের হিন্দিভাষীদের বার্তা দিল তৃণমূল ?

  • Share this:

SOURAV GUHA

#কলকাতা: হিন্দি দিবসে দলের হিন্দি সেল-এর পুনর্গঠন করলেন মমতা বন্দ্যোপাধ্যায় । এ দিন হিন্দি দিবস উপলক্ষে ট্যুইট বার্তায় হিন্দি ভাষাভাষী মানুষকে শুভেচ্ছা জানান বাংলার মুখ্যমন্ত্রী । ট্যুইট বার্তায় মমতা বলেন, "আমরা সকল  ভাষাকেই সম্মান করি ।" পাশাপাশি এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এ দিন সাংসদ দীনেশ ত্রিবেদীকে তৃণমূল হিন্দি সেলের চেয়ারম্যান মনোনীত করা হয় । সেলের সভাপতি মনোনীত করা হয়েছে বিবেক গুপ্তাকে । বিবেক কলকাতার জনপ্রিয় হিন্দি দৈনিক সনমার্গ-এর সম্পাদক । দায়িত্বভার নেওয়ার পর দীনেশ বলেন, "সকল হিন্দি ভাষীকে হিন্দি দিবসের শুভেচ্ছা । হিন্দি ভাষীদের সাংস্কৃতিক মাননোন্নয়নের লক্ষ্যে কাজ করবে এই সেল " । পাশাপাশি বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়ার দাবিও তোলেন দীনেশ ।

২০১৮ সালে নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে প্রথম আত্মপ্রকাশ করে তৃণমূল  হিন্দি সেল । সেলের সভাপতি মনোনয়ন করা হয়েছিল অর্জুন সিংকে । পরবর্তী সময়ে ২০১৯ সালে লোকসভা নির্বাচনের সময় দল ছাড়েন অর্জুন । এরপর থেকে হিন্দি সেল কাজ চালিয়ে গেলেও , সার্বিক ভাবে তার উপস্থিতি ছিল ক্ষীণ । এর মধ্যে গত লোকসভা নির্বাচনে রাজ্যের হিন্দি ভাষীদের মধ্যে বিজেপির দিকে ব্যাপক মেরুকরণ দেখা যায় । সেই মেরুকরণ ভাঙতেই কি এ বার রাজ্যের হিন্দিভাষীদের বার্তা দিল তৃণমূল ?

একুশের বিধানসভা নির্বাচনের হিন্দি সেল পুনর্গঠন করে হিন্দি ভাষীদের মধ্যে সংগঠন মজবুদ করার উদ্যোগ নিল রাজ্যের শাসক দল । শুধু মাত্র রাজ্য স্তর নয় । প্রতি জেলায় গড়ে তোলা হবে হিন্দি সেলের শাখা । এমনকি ব্লক স্তর পর্যন্ত ছড়িয়ে দেওয়া হবে হিন্দি সেলের শাখা । এ দিন সেলের চেয়ারম্যান দীনেশ ত্রিবেদী বলেন, "এই সেল ব্লক স্তর পর্যন্ত হিন্দি ভাষীদের বিকাশ এবং সাংস্কৃতিক মাননোন্নয়নে ব্রতী হবে " ।

Published by: Simli Raha
First published: September 14, 2020, 3:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर