কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

সামনের বছর টানা ১৬ দিন পুজোর ছুটি পাবেন ! দেখে নিন গোটা বছরের ছুটির লিস্ট

সামনের বছর টানা ১৬ দিন পুজোর ছুটি পাবেন ! দেখে নিন গোটা বছরের ছুটির লিস্ট

আগামী বছর টানা ১৬ দিন পুজোর ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। তবে মোট সরকারি ছুটি চার দিন কমেছে।

  • Share this:

#কলকাতা: সামনের বছর টানা ১৬ দিন পুজোর ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মচারিরা ৷ করোনা আবহে এবার বেশ কিছু বাড়তি ছুটির সুযোগ পেয়েছেন রাজ্য সরকারি কর্মচারিরা। তেবে সামনের বছর তাদের ছুটির ভাঁড়ারে টান পড়ছে না । বরং আগামী বছর টানা ১৬ দিন পুজোর ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। তবে মোট সরকারি ছুটি চার দিন কমেছে।

দোলযাত্রা,মহাবীর জয়ন্তী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন এবং স্বাধীনতা দিবস রবিবার পড়ে যাওয়ায় ছুটি কমেছে । রবিবার ছাড়া যে সমস্ত সরকারি সংস্থার শনিবার ছুটি । সেই সংস্থার কর্মীদের আরও চার দিন ছুটি কমছে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্ম দিন ,শ্রমিক দিবস, মহাত্মা গান্ধীর জন্ম দিন ২ অক্টোবর ও পড়েছে শনিবার। এমনকি বড়দিনের ছুটি ও শনিবার পড়েছে।   বৃহস্পতিবার অর্থ দফতর থেকে ২০২১ সালের রাজ্য সরকারের ছুটির তালিকা প্রকাশ করেছে। আগামী বছর পুজোর ছুটি শনি আর রবিবার নিয়ে থাকছে ১৬ দিন। লক্ষ্মী পুজোর পার একদিন বেশি ছুটি দেওয়া হয়েছে।

অর্থ  দপ্তরের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী জানুয়ারি মাসে ছুটি রয়েছে ১, ১২, ২৩ ও ২৬ তারিখে। এর মধ্যে ২৩ পড়েছে শনিবার। ফেব্রুয়ারিতে ছুটি রয়েছে ১৬ ফেব্রুয়ারি, সরস্বতী পুজো উপলক্ষে। পুজোয় বাড়তি ছুটি রয়েছে পরের দিন বুধবার ১৭ ফেব্রুয়ারি। মার্চ মাসের ১১ তারিখ রয়েছে শিব রাত্রী এবং ২৯ মার্চ রয়েছে হোলির ছুটি(সোমবার)। এপ্রিলের ২, ১৪, ১৫ তারিখ রয়েছে সরকারি ছুটি।মে মাসে ১, ১৪ ও ২৬-এ ছুটি রয়েছে। ইদুলফিতর উপলক্ষে অতিরিক্ত ছুটি রয়েছে ১৫ মে শনিবার। ইদুজ্জোহার ছুটি রয়েছে ২১ জুলাই। মহরমের ছুটি রয়েছে ১৯ অগাস্ট। রথযাত্রার ছুটি রয়েছে ১২ জুলাই সোমবার। ১৩ জুলাই রয়েছে ভানু ভক্তের জন্মদিন উপলক্ষে ছুটি( শুধু দার্জিলিং এবং কার্শিয়াং-এর জন্য। ) ১৫ অগাস্ট রবিবার পড়েছে। এছাড়াও অগাস্টে ছুটি রয়েছে ১৯ ও ৩০ অগাস্ট।সেপ্টেম্বরে কোনও সরকারি ছুটি নেই। অক্টোবরে ছুটির শুরু ২ তারিখ। এরপর ৬ অক্টোবর মহালয়ার ছুটি। ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর দুর্গাপুজোর ছুটি। লক্ষ্মীপুজোর ছুটি ২০ অক্টোবর বুধবার। পুজোর ছুটি শুরু হচ্ছে ১১ অক্টোবর থেকে। যা শেষ হচ্ছে ২২ অক্টোবর শুক্রবার। নভেম্বরের ৪ তারিখ কালীপুজো এবং ১৯ তারিখ গুরুনানকের জন্মদিন উপলক্ষে ছুটি। কালী পুজোর অতিরিক্ত ছুটি ৫ নভেম্বর। আর ভাইফোঁটার ছুটি ৬ নভেম্বর। ছটপুজোর জন্য পরপর দুদিন ছুটি ৯ ও ১০ নভেম্বর। ডিসেম্বরে ২৫ তারিখ ক্রিসমাসের ছুটি।ফেব্রুয়ারিতে ১৬ তারিখ মঙ্গলবার এবং ১৭ তারিখ বুধবার পরপর ছুটি রয়েছে। মার্চে শনি, রবি ও হোলি মিলিয়ে পরপর ৩ দিন ছুটি। ২৭ থেকে ২৯ মার্চ পর্যন্ত। এপ্রিলে গুড ফ্রাইডে ২ এপ্রিল। ৩ ও ৪ পরপর ছুটি। ১৪ মে ইদুলফিতর শুক্রবার। ফলে শনি, রবি মিলিয়ে পরপর তিনদিন ছুটি। ১২ জুলাই রথযাত্রা, সোমবার, ফলে শনি, রবি ও সোম পরপর ৩ দিন ছুটি। ৩০ অগাস্ট সোমবার জন্মাষ্টমীর ছুটি। ফলে শনি, রবি ও সোমবার পরপর তিনদিন ছুটি। পুজোর ছুটি শুরু ১১ অক্টোবর, সোমবার। অফিস খুলবে ২৫ অক্টোবর সোমবার। কালী পুজো ও ভাইফোঁটা মিলিয়ে ৪ থেকে ৬ নভেম্বর পরপর তিনদিন ছুটি।

সরকারি কর্মীদের জন্য বিরোধীদের ডাকা বনধে অফিসে আসার কড়া নির্দেশিকা জারি করা হলেও, ছুটি নিয়ে কর্মীদের প্রতি বরাবরই সদয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবছরও  ছুটির তালিকায় রয়েছে বিভিন্ন রকমের চমক। যা দেখে খুশিই হবেন সরকারি কর্মীরা।

Published by: Dolon Chattopadhyay
First published: November 6, 2020, 9:10 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर