Home /News /kolkata /
Ration Card: ৫০ লক্ষ রেশন কার্ড ব্লক করল খাদ্য দফতর! রেশনের পরিমাণ জানিয়ে এসএমএস পরিষেবাও চালু

Ration Card: ৫০ লক্ষ রেশন কার্ড ব্লক করল খাদ্য দফতর! রেশনের পরিমাণ জানিয়ে এসএমএস পরিষেবাও চালু

৫০ লক্ষ রেশন কার্ড চিহ্নিত করেছে খাদ্য দফতর। প্রতীকী ছবি

৫০ লক্ষ রেশন কার্ড চিহ্নিত করেছে খাদ্য দফতর। প্রতীকী ছবি

Ration Card: প্রতিটি পরিবার কত রেশন পাবে প্রতি মাসে? তা জানানোর জন্য এসএমএস পরিষেবা শুরু করল রাজ্য খাদ্য দফতর।

  • Share this:

#কলকাতা: খাদ্য দফতরের নজরে ৫০ লক্ষ রেশন কার্ড (Ration Card)। আপাতত ৫০ লক্ষ রেশন কার্ড ব্লক করল খাদ্য দফতর। নকল রেশন কার্ড, অস্তিত্বহীন,মৃত এই কয়েকটি ধাপ মিলিয়ে প্রায় ৫০ লক্ষ রেশন কার্ড (Ration Card) চিহ্নিত করেছে খাদ্য দফতর। সেগুলিকেই ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত দশ মাস ধরে এই কাজ করছে রাজ্য খাদ্য দফতর।

কয়েক মাস আগের প্রশাসনিক বৈঠক মুখ্যমন্ত্রী জাল, অস্তিত্বহীন রেশন কার্ড গুলিকে চিহ্নিত করার নির্দেশ দেন। যদিও এই ব্লক করা রেশন কার্ডের (Ration Card) সংখ্যা আরও বাড়তে পারে বলেই মত খাদ্য দপ্তরের আধিকারিকদের। এর জেরে বিপুল পরিমাণ অর্থও সাশ্রয় হচ্ছে রাজ্য খাদ্য দফতরের।

আরও পড়ুন -  আসানসোলে সেই অগ্নিমিত্রা, আর বালিগঞ্জে কেয়া! প্রার্থীতালিকা ঘোষণা বিজেপির

এর পাশাপাশি, প্রতিটি পরিবার কত রেশন পাবে প্রতি মাসে? তা জানানোর জন্য এসএমএস পরিষেবা শুরু করল রাজ্য খাদ্য দফতর। যাঁদের মোবাইল নম্বর নথিভুক্ত আছে, তাঁদের মোবাইলে মাসের শুরুতেই এসএমএস চলে যাচ্ছে সেই পরিবারের প্রতি মাসে কত রেশন পাবে। এক কোটি ৭০ লক্ষেরও বেশি উপভোক্তা এই এসএমএস এর মাধ্যমেই বিস্তারিত তথ্য জানতে পারছেন বলে খাদ্য দফতর সূত্রে খবর। দুয়ারে রেশন বা ডিলারের কাছে গিয়ে যাতে কোনও ভাবে না ঠকে যান কেউ, তার জন্যই এই পরিষেবা চলতি মাস থেকেই শুরু করল খাদ্য দফতর।

আরও পড়ুন -  'ওকে ছেড়ে দে, বিয়ে করতে চাই!' প্রেমে অন্ধ যুবক এই বলে রং মাখালেন বন্ধুর স্ত্রীকে, তার পর...

খাদ্য দপ্তর সূত্রে খবর, প্রায় ৮ কোটি পরিবার উপভোক্তা আছে এখনও বাকি। গত দুবছর ধরেই মোবাইল নম্বর রেজিস্টার করার প্রক্রিয়া শুরু করেছে রাজ্য খাদ্য দফতর। এর ফলে পরিবারের কাছে সঠিক তথ্য পৌঁছবে যে সেই পরিবার প্রতি মাসে কত রেশন পাচ্ছে। তার ফলে কোন জালিয়াতি সম্ভাবনা থাকবে না বলেই মনে করছে রাজ্য খাদ্য দফতর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Uddalak B
First published:

Tags: Ration Card

পরবর্তী খবর