corona virus btn
corona virus btn
Loading

দিল্লি অগ্নিকাণ্ডের পর কলকাতার বাজারগুলি কি অবস্থা জানতে বৈঠক দমকলমন্ত্রীর

দিল্লি অগ্নিকাণ্ডের পর কলকাতার বাজারগুলি কি অবস্থা জানতে বৈঠক দমকলমন্ত্রীর

দিল্লির আনাজ মাণ্ডিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা থেকে শিক্ষা নিল রাজ্যের দমকল বিভাগ।

  • Share this:

Sujay Pal

#কলকাতা: দিল্লির আনাজ মাণ্ডিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা থেকে শিক্ষা নিল রাজ্যের দমকল বিভাগ। ওই ঘটনার পর কলকাতার বাজার, শপিং মলগুলি কতটা নিরাপদ জানতে বৈঠক করলেন দমকলমন্ত্রী। বৃহস্পতিবার দমকলের সদর দফতরে মন্ত্রী সুজিত বসু জরুরি ভিত্তিতে বৈঠক করেন দমকলের ডিজি জগমোহন-সহ একাধিক দমকল কর্তার সঙ্গে।

বৈঠকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় বার বার বলা সত্ত্বেও কোনও বাজার কতৃপক্ষ যদি অগ্নি নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত না করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর হতে হবে।

গত ৮ ডিসেম্বর দিল্লির আনাজ মাণ্ডিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৫০ জনেরও বেশি। তাই কলকাতায় এরকম পরিস্থিতি যাতে তৈরি না হয় সেজন্য দমকলকর্তাদের কঠোর হতে নির্দেশ দেওয়া হয়েছে।

অতীতে স্টিফেন কোর্ট বা আমরি হাসপাতালে অগ্নিকাণ্ডের মতো ভয়াবহ স্মৃতি এখনও ভোলেনি শহর। তাই ফায়ার সেফটির দিকে কোনও রকম ফাঁকফোকর বরদাস্ত না করতে নির্দেশ দেওয়া হয়েছে।

দমকল কর্তাদের এদিন মন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, ফায়ার অডিটে যাদের গাফিলতি পাওয়া যাবে তাদের প্রথমে সুযোগ দেওয়া হবে যাতে তারা নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করে। তাতে কাজ না হলে নোটিশ পাঠানো হবে। তাও কাজ না হলে সরাসরি এফআইআর করা হবে বাজার কতৃপক্ষ বা দোকানের বিরুদ্ধে।

প্রত্যেক বছর শহরের বাজারগুলির ফায়ার অডিট করে দমকল। কিন্তু আগের কয়েকটি ফায়ার অডিটের সাথে বাস্তবের মিল পাওয়া যায়নি বলে অভিযোগ। অর্থাৎ রিপোর্টে যদি বলা হয়ে থাকে অগ্নি নির্বাপণ ব্যবস্থা সব ঠিক রয়েছে, বাস্তবের সাথে তার কোনও মিল নেই। এরকম গরমিল কেন তা যেমন দেখা হচ্ছে। তার পাশাপাশি ফের অডিট করা হলে তা আরও গুরুত্ব দিয়ে করতে বলা হয়েছে।

দমকলমন্ত্রী সুজিত বসু বলেন, "ফায়ার সেফটি নিয়ে রিভিউ মিটিং করা হল। যেখানে মানুষ যাতায়াত বেশি সেখানে অগ্নি নিরাপত্তা ব্যবস্থায় নজরদারি বাড়ানো হবে। গাফিলতি পেলে কঠোর ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। অনেকে মানছেন না। কিছু মানুষ জেনেও ভুল করছেন। যে ব্যবসায়ীরা মানছেন না তাদের সতর্ক করা হবে। নাহলে আমরা কঠোর হতে বাধ্য হবে। ফের অডিট করা হলে তা আরও গুরুত্ব দিয়ে করতে হবে।"

দমকলসূত্রে খবর, ফায়ার অডিটে যে বাজার গুলির ফায়ার সেফটি নিয়ে তারা সন্তুষ্ট নয় তাদের মধ্যে অন্যতম নন্দরাম মার্কেট, বাগরি মার্কেট। এই দুটি বাজারেও ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। কিন্তু বারবার বলার পরেও নন্দরাম মার্কেট কতৃপক্ষ যে ফায়ার সেফটি নিয়ে সতর্ক হয়নি তা দমকলের রিপোর্টে উঠে এসেছে। এবার যদি তারা সতর্ক না হয় তাহলে বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তেমনি বাগরি মার্কেটে গত বছরের ভয়াবহ অগ্নিকাণ্ডের পর তাদের ৬ মাস সময় দেওয়া হয়েছিল ফায়ার সেফটি ঠিক করার জন্য। সেইসময় পেরিয়ে গেলেও তাদের অগ্নি নির্বাপণ ব্যবস্থা পর্যাপ্ত হয়নি। তারাও যদি সতর্ক না হয় তাহলে ব্যবস্থা নেবে দমকল।

এদিনের ফায়ার সেফটি রিভিউ মিটিংয়ে বাজার, মল ছাড়াও মাল্টিপ্লেক্স, বহুতল বাড়ি-সহ যেসব জায়গায় মানুষের যাতায়াত বেশি তাদের অগ্নি নির্বাপণ ব্যবস্থায় বাড়তি নজর দেওয়া হয়েছে।

Published by: Akash Misra
First published: December 15, 2019, 11:26 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर