corona virus btn
corona virus btn
Loading

পুরভোটের দামামা নির্বাচন কমিশনের, সংরক্ষণের গেরোয় ওয়ার্ড ছাড়া বহু হেভিওয়েট

পুরভোটের দামামা নির্বাচন কমিশনের, সংরক্ষণের গেরোয় ওয়ার্ড ছাড়া বহু হেভিওয়েট

শতাধিক পুরসভা ও কর্পোরেশনে ভোট, সংরক্ষণের তালিকা প্রকাশ করল কমিশন

  • Share this:

#কলকাতা: ২৭ মার্চের আগে রাজ্যে পুরভোট নয় । গতকাল কলকাতা পুরসভা-সহ রাজ্যের ৯১টি পুরসভার সংরক্ষনের খসড়া তালিকা প্রকাশিত হয়েছে। পুরভোটের বিধি অনুসারে এই খসড়া তালিকা প্রকাশ থেকে আগামী ৭০ দিন পরে ভোট করা যেতে পারে । সেই হিসাবেই ২৭ মার্চের পর রাজ্যে পুরভোটের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন । পুর ও নগরোন্নয়ন দফতর সূত্রে খবর, সব ঠিকঠাক থাকলে রাজ্যে আগামী এপ্রিল মাসে দ্বিতীয় সপ্তাহে পুরভোট হতে পারে।

ভোট কবে হবে তা রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশন আলোচনা করেই স্থির করে। এটাই পুরভোট সংক্রান্ত আইনের বিধান রাজ্যে ইতিমধ্যেই ১৭ টি পুরসভার মেয়াদ শেষ হয়েছে । আগামী এপ্রিলের মধ্য আরও ৯১ টি পুরসভা ও ৫ টি কর্পোরেশনের মেয়াদ শেষ হবে। আসানসোল ও বিধাননগর কর্পোরেশনের মেয়াদ শেষ হবে অক্টোবরে । কিন্তু, রাজ্য ইতিমধ্যেই ওই দুটি কর্পোরেশনের ভোট একসাথে করার সিদ্ধান্ত নিয়েছে। দাজিলিং এ ভোট হলে মোট ১১১ টি পুরসভা ও কর্পোরেশনে ভোট হওয়ার কথা। যদিও, এর মধ্যে বোলপুর ও সিউড়ি পুরসভার ডিলিমিটেশন বা সীমানা পুনর্বিন্যাস এর কাজ এখনো শেষ হয় নি। বোলপুরের সীমানা পুনর্বিন্যাস নিয়ে রাজনৈতিক ও প্রশাসনিক কিছু জটিলতা এখনো কাটেনি ।

সেই কাজ শেষ হলে, সংরক্ষণ তালিকা চূড়ান্ত করতে হবে। ফলে, বিশেষ করে বোলপুর পুরসভার ভোট এপ্রিলে করা যাবে কি না তা এখনো নিশ্চিত নয়। এদিকে, রাজ্যের পুরসভাগুলির ওয়ার্ড ভিত্তিক যে সংরক্ষণ তালিকা আজ প্রকাশ করা হয়েছে, তা নিয়ে কোন আপত্তি থাকলে তা কমিশনের নজরে আনতে হবে । ১০ ফেব্রুয়ারির মধ্যে এই সংরক্ষণ তালিকা চূড়ান্ত করতে হবে। রাজনৈতিক মহলের মতে, এরপরেই কার্যত পুরভোটের দামামা বেজে যাবে রাজ্যে।

ARUP DUTTA

First published: January 18, 2020, 9:38 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर