WB BJP leaders Suspended| শৃঙ্খলাভঙ্গের অভিযোগ, রাতারাতি দুই নেতাকে বহিষ্কার বিজেপির

চরম শাস্তির মুখে নিতাই মণ্ডল।

WB BJP leaders Suspended| চরম শাস্তির মুখে দুই দাপুটে বিজেপি নেতা।

  • Share this:

#কলকাতা: এবার দলবিরোধী কাজে দৃষ্টান্তমূলক শাস্তি! একই দিনে দুই নেতাকে সদস্য পদ থেকে বহিষ্কার করে কড়া বার্তা দিল রাজ্য বিজেপির। মালদহের সঞ্জীত মিশ্র ও নিতাই মন্ডলকে পার্টির সদস্যপদ থেকে বহিস্কার করা হল শৃঙ্খলা রক্ষা কমিটির তরফে।

মালদহে বহিস্কৃত দুই সদস্যের একজন সঞ্জিত মিশ্র ২০১৯  লোকসভা নির্বাচনের সময় থেকে মালদহ সাংগঠনিক জেলার সভাপতি ছিলেন। অতীতেও একটি দলীয় বৈঠকে রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, তৎকালীন সাধারণ সম্পাদক (সংগঠন) সুব্রত চট্টোপাধ্যায়কে অশালীন ভাষায় আক্রমন করেন তিনি। দলের মধ্যে থেকে কর্মীদের প্রতি তাঁর ক্রমাগত ঔদ্ধত্বপূর্ণ আচরণ ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ ওঠে। এরপর তাঁকে লোকসভা নির্বাচনের পরই তাঁকে বহিস্কার করে দল। এরপর চলতি বছরের জানুয়ারিতে ক্ষমাপ্রার্থনা করে দলে ফেরার আবেদন করেন সঞ্জিত। আবেদন মঞ্জুর করে তাঁকে ফিরিয়েও আনা হয়। কিন্তু নির্বাচনের আগে নমিনেশনের সময় ফের শৃঙ্খলাভঙ্গের অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে।

অভিযোগ, মালদহের বিভিন্ন বিধানসভা কেন্দ্রে বিজেপির বিক্ষুদ্ধ গোষ্ঠী গড়ে তোলা তোলেন তিনি। এমনটা জেলা নেতৃত্বের অভিযোগ। এরপর রাজ্য সভাপতি মালদহে সাংগঠনিক বৈঠকে গেলে সেখানে জেলা নেতৃত্ব এই ঘটনা নিয়ে আলোচনা করেন, তার পরেই সদস্যপদ খারিজ করে দেওয়ার সিদ্ধান্ত হয়।

অন্য দিকে নিতাই মণ্ডল মালদহের মন্ডল সভাপতি ছিলেন। তাঁর বিরুদ্ধেও বিস্ফোরক অভিযোগ দলের। মালদহ কেন্দ্রের টিকিট নিয়ে বচসার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। প্রার্থী ঘোষণার পর মালদহের বিজেপি প্রার্থী গোপাল চন্দ্র সাহার উপর গুলিচালনার ঘটনাতেও নিতাইয়ের প্রত্যক্ষ যোগসূত্র রয়েছে বলে অভিযোগ জানানো হয় রাজ্য নেতৃত্বের কাছে।‌ তারপরেই এই ব্যবস্থা।

এরই পাশাপাশি হুগলির প্রাক্তন জেলা সভাপতি সুবীর নাগকে আগেই শো-কজ করা হয়েছিল দিলীপ ঘোষের বৈঠকে বিশৃঙ্খলা তৈরি ও বিক্ষুদ্ধদের প্ররোচনা দেওয়ার জন্য। আজ তাঁকে সতর্ক করল দল। রাজনৈতিক মহলের মত, এই শাস্তিবিধানের মাধ্যমে একটি দৃষ্টান্ত তৈরি করতে চাইছে দল। নেতাকর্মীদের বার্তা দিতে চাইছে, আগামী দিনে কোনও বিশৃঙ্খলার রেয়াত করা হবে না।

-Sourajyoti Banerjee

Published by:Arka Deb
First published: