রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে, SC-ST কমিশন বিল নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে বিধানসভায় বিক্ষোভ শাসকদলের

রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে, SC-ST কমিশন বিল নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে বিধানসভায় বিক্ষোভ শাসকদলের
  • Share this:

#কলকাতা: রাজ্য-রাজ্যপাল সংঘাত আরও চরমে ৷ এসসি, এসটি কমিশন বিলে সম্মতি না দেওয়ায় রাজ্যপালের বিরুদ্ধে বিধানসভায় বিক্ষোভ শাসকদলের। বিল নিয়ে দায় রাজ্যের ঘাড়েই চাপালেন রাজ্যপাল। তাঁর বক্তব্য, বিল নিয়ে তাঁর প্রশ্নের জবাব রাজ্য দিতে পারেনি বলেই বিলে অনুমোদন মেলেনি।

রাজ্য বনাম রাজ্যপাল সংঘাতের জেরে নজিরবিহীন পরিস্থিতি। রাজ্যপালের বিরুদ্ধে বিধানসভায় বিক্ষোভ দেখালেন রাজ্যের শাসকদলের বিধায়করা। রাজ্যপাল অনুমোদন না দেওয়ায় বিধানসভায় পেশ করা যায়নি এসসি- এসটি কমিশন বিল। তা নিয়েই বিক্ষোভ ৷ কোথায় সমস্যা? ২৯ নভেম্বর রাজ্যকে এসসি-এসটি কমিশন বিল পাঠায় রাজ্য ৷ সেই বিলে এখনও অনুমতি দেননি রাজ্যপাল ৷ চলতি বছরে বিধানসভার অধিবেশন মঙ্গলবারই শেষ হয়েছে ৷

অভিযোগ উড়িয়ে রাজ্যকে পাল্টা আক্রমণ করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। কেন বিলে অনুমোদন দেওয়া যায়নি, তা নিয়ে একের পর এক যুক্তি পেশ রাজ্যপালের। জগদীপ ধনখড়ের অভিযোগ, বিল নিয়ে রাজ্য প্রশাসনকে প্রশ্ন করলেও কোনও উত্তর আসেনি ৷

রাজ্যপালের প্রশ্ন,

সংবিধানের ৩৩৮ ও ৩৩৮এ ধারায় এসসি - এসটি কমিশন থাকা সত্ত্বেও রাজ্যে নতুন করে এই বিলের প্রয়োজন কোথায়? বিল নিয়ে রাজ্য নিজেদের প্রতিশ্রুতি পালনের কথা বলছে। কে, কোথায়, কবে এমন প্রতিশ্রুতি দিয়েছেন?

সংবিধান মেনেই বিল নিয়ে সিদ্ধান্ত। রাজ্য প্রশাসনকে বার্তা রাজ্যপালের। এর আগে একাধিক ঘটনায় দু-পক্ষের টানাপোড়েন প্রকাশ্যে আসেন। এবার এসসি-এসটি কমিশন বিল নিয়ে নতুন করে সংঘাত তাতে নতুন মাত্রা যোগ করল।

First published: 08:05:21 PM Dec 10, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर