পঞ্চায়েত ভোটের শেষেই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে SSC

পঞ্চায়েত ভোটের শেষেই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে SSC

File Photo

পঞ্চায়েত ভোট শেষেই নিয়োগের বিজ্ঞপ্তি দেবে স্কুল সার্ভিস কমিশন। শীঘ্রই জানিয়ে দেওয়া হবে ইন্টারভিউয়ের সময়সূচি বলে জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন ৷

  • Share this:

    #কলকাতা: পঞ্চায়েত ভোট শেষ হলেই উচ্চপ্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে স্কুল সার্ভিস কমিশন। কলকাতা হাইকোর্ট আজ নির্দেশ দিয়েছে, ১০ শতাংশ সংরক্ষিত আসন নিয়ে মামলা চলুক। কিন্তু, বাকি ৯০ শতাংশে নিয়োগ করা যেতেই পারে। সেই মতো নিয়োগের প্রস্তুতি নিচ্ছে কমিশন।

    দীর্ঘ আইনি জটিলতার অবসান। পঞ্চায়েত ভোট শেষ হলেই উচ্চপ্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে স্কুল সার্ভিস কমিশন

    কমিশন জানিয়েছে, ইন্টারভিউয়ের দিনক্ষণ তারা প্রায় চূড়ান্ত করেই ফেলেছে। কিন্তু, নির্বাচনী আচরণবিধি লাগু থাকায় তা ঘোষণা করা যাচ্ছে না। পঞ্চায়েত ভোট শেষ হলেই ইন্টারভিউয়ের দিনক্ষণ নিয়ে বি‍জ্ঞপ্তি জারি করা হবে। কমিশন সূত্রে খবর, রাজ‍্যের সরকারি ও সরকারি সাহায‍্যপ্রাপ্ত স্কুলগুলিতে প্রায় ১৪ হাজার শূন্য পদ রয়েছে।

    পঞ্চাম থেকে অষ্টম শ্রেণির জন্য এই সব শিক্ষক পদে টেট উত্তীর্ণ প্রশিক্ষণপ্রাপ্তদের পাশাপাশি প্রশিক্ষণহীনরাও সুযোগ পাবেন। তবে, শূন্যপদের চেয়ে প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীদের সংখ‍্যা বেশি হলে, প্রশিক্ষহীনদের আর ইন্টারভিউয়ে ডাকা হবে না।

    ২০১৬ সালে উচ্চপ্রাথমিকে নিয়োগের বিজ্ঞপ্তি দেয় স্কুল সার্ভিস কমিশন সেই বিজ্ঞপ্তিতে, ১০ শতাংশ আসন প‍্যারা টিচারদের জন্য সংরক্ষণের কথা বলা হয় কিন্তু, শিক্ষামিত্র ও শিক্ষাবন্ধুরা কেন এই সংরক্ষণের আওতার বাইরে থাকবে, এই প্রশ্ন তুলে একধিক মামলা হয় কলকাতা হাইকোর্টে। যার প্রেক্ষিতে, ২০১৬ সালের ১৫ ডিসেম্বর, তৎকালীন বিচারপতি রাজীব শর্মার সিঙ্গল বেঞ্চ নিয়োগ প্রক্রিয়ার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে যা প্রত‍্যাহারের জন্য পুজোর ছুটির আগে আর্জি জানায় রাজ‍্য সরকার কিন্তু, এরই মধ‍্যে কলকাতা হাইকোর্টে আইনজীবীদের কর্মবিরতি চলে টানা ৬৯ দিন।

    কর্মবিরতি শেষে সোমবার ফের শুনানি হয়। ২০১৬ সালের অন্তর্বর্তী স্থগিতাদেশ বদলে বিচারপতি তপোব্রত চক্রবর্তী এ দিন নির্দেশ দেন

    ১০ শতাংশ আসনে সংরক্ষণের প্রশ্নে যে মামলা চলছে তা চলুক। কিন্তু, বাকি ৯০ শতাংশ আসনে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারে স্কুল সার্ভিস কমিশন।

    আরও পড়ুন: পঞ্চায়েতের আগে সুখবর, উচ্চপ্রাথমিকে বিপুল শিক্ষক নিয়োগ

    First published: