Home /News /kolkata /
SSC Corruption: উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে কি এবার কাটবে আইনি জট? উত্তর সোমবার

SSC Corruption: উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে কি এবার কাটবে আইনি জট? উত্তর সোমবার

SSC Corruption: আট বছর ধরে ঝুলে রয়েছে নিয়োগ প্রক্রিয়া। এবার কি উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে জট কাটবে?

  • Share this:

#কলকাতা: উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে আশার আলো। আইনি জটিলতা কাটিয়ে নিয়োগ শুরু হওয়ার তৎপরতা SSC শিবিরে৷

প্রায় ১৮০০০ অভিযোগের শুনানি শেষে নিয়োগের জন্য নতুন করে ইন্টারভিউ নেবে এসএসসি। প্রায় ১৪৪৮ ইন্টারভিউ নিয়োগের জন্য নিতে চায় কমিশন।

১৮০০০ অভিযোগ খতিয়ে দেখার পর প্রায় ১৪৪৮ চাকরির ইন্টারভিউ যোগ্য বলে বিবেচিত হয়েছে এসএসসি কমিশনের সিদ্ধান্তে। নতুন করে নিয়োগের ইন্টারভিউ-এর জন্য কলকাতা হাইকোর্টের অনুমতি চাই।

আরও পড়ুন- আলুর দাম কমাতে উদ্যোগী রাজ্য! জ্যোতি, চন্দ্রমুখী সস্তা হবে কবে থেকে?

বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ-এর জুলাই ২০২১-এর নির্দেশে জানায়, এসএসসি নিয়োগের জন্য নির্ধারিত ইন্টারভিউ নিতে পারবে। তবে নিয়োগ দেওয়া যাবে না।

মঙ্গলবার এসএসসি বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করে নতুন করে ইন্টারভিউ বিষয়টি জানায়৷ এসএসসি- কে সিদ্ধান্ত হলফনামায় জানাতে নির্দেশ দেয় বিচারপতি হরিশ ট্যান্ডন ডিভিশন বেঞ্চ।

শুক্রবারের মধ্যে হলফনামা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। মামলার সব পক্ষকে এসএসসি নতুন তথ্য সম্বলিত সিদ্ধান্ত জানাতে বলা হয়েছে। সোমবার ফের উচ্চ প্রাথমিক নিয়োগ মামলার শুনানি হবে।

কলকাতা হাইকোর্টের নির্দেশের প্রেক্ষিতেই নিয়োগের পরবর্তী পদক্ষেপ করতে চায় এসএসসি। ১৪ হাজারের বেশি শূন্যপদ রয়েছে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায়।

৮ বছর অতিক্রান্ত হতে চলল এই নিয়োগ প্রক্রিয়া ঝুলে রয়েছে। আদালতের জটিলতা কাটিয়ে দ্রুত নিয়োগ প্রক্রিয়া শেষ করতে চায় কমিশন৷

২০২০ সালে ডিসেম্বর মাসে বিচারপতি মৌসুমি ভট্টাচার্য এসএসসি-র তৈরি করা উচ্চ প্রাথমিক নিয়োগের মেধাতালিকা বাতিল করে দেয়। ফের একপ্রস্থ মামলার পরিবেশ তৈরি হয়। নতুন করে তৈরি মেধাতালিকা ভুলে ভরার অভিযোগ ওঠে।

বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্য ডিভিশন বেঞ্চ সমস্ত অভিযোগের শুনানির পর নিষ্পত্তি করতে নির্দেশ দেয়। এর পর অভিযোগের পাহাড় জমা পড়ে কমিশনে।

আরও পড়ুন- আমি এখন জনপ্রতিনিধি, আমি সকলের বিধায়ক, শপথের পর সাংবাদিক বৈঠক থেকে বললেন বাবুল

প্রায় ২৫০০০ অভিযোগ জমা পড়ে।  ১৮০০০ পরীক্ষার্থীর ওই পরিমাণ অভিযোগ। আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত ও ফিরদৌস শামিম জানান,  নতুন করে ইন্টারভিউ নেওয়ার কথা এসএসসি জানাচ্ছে। কিন্তু কারা এই ১৪৪৮ পরীক্ষার্থী, হলফনামায় আশা করি বিষয়টি স্পষ্ট হবে।

Published by:Suman Majumder
First published:

Tags: Kolkata High court, SSC, SSC Recruitment

পরবর্তী খবর