উচ্চপ্রাথমিকের শিক্ষক নিয়োগের ভেরিফিকেশন-এর নির্দেশিকা জারি এসএসসির, জানুন বিস্তারিত

উচ্চপ্রাথমিকের শিক্ষক নিয়োগের ভেরিফিকেশন-এর নির্দেশিকা জারি এসএসসির, জানুন বিস্তারিত

কমিশনের তরফ এর নির্দেশিকা দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে অনলাইনেই হবে ভেরিফিকেশন।

কমিশনের তরফ এর নির্দেশিকা দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে অনলাইনেই হবে ভেরিফিকেশন।

  • Share this:

#কলকাতা: হাইকোর্টের নির্দেশ মেনে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ভেরিফিকেশনের নির্দেশিকা জারি করল স্কুল সার্ভিস কমিশন। কমিশনের তরফ এর নির্দেশিকা দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে অনলাইনেই হবে ভেরিফিকেশন। প্রার্থীদের স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইট www.westbengalssc.com -এ  লগইন করে প্রার্থীদের যাবতীয় সার্টিফিকেট পিডিএফ ফরম্যাটে আপলোড করতে হবে। কমিশনের তরফ নির্দেশিকা দিয়ে এমনটাই জানানো হয়েছে।মূলত যে যে সার্টিফিকেট মার্কশিটগুলি প্রার্থীদের আপলোড করতে হবে সেগুলি হল :

১) ড্রাইভিং লাইসেন্স,ভোটার কার্ড, প্যান কার্ড,পাসপোর্ট,আধার কার্ড এগুলির মধ্যে যেকোনো একটি।

২) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড ৩) মাধ্যমিকের মার্কশিট

৪) উচ্চ মাধ্যমিকের মার্কশিট ৫) গ্র্যাজুয়েশনের সব মার্কশিট

৬) প্রফেশনাল কোয়ালিফিকেশন-এর মার্কশিট

৭) কাস্ট সার্টিফিকেট এবং একটি স্ট্যাম্প সাইজের কালার ফটো।

প্রার্থীদের এই তথ্যগুলি আপলোড করতে হবে পিডিএফ ফরম্যাটে। ভেরিফিকেশনের  জন্য ২০ জানুয়ারি পর্যন্ত আবেদন এইভাবে করতে পারবেন প্রার্থীরা।

কমিশন সূত্রে খবর, দ্রুত এই নিয়োগ প্রক্রিয়া কিভাবে শেষ করা যায় তা নিয়েই মূলত আলাপ-আলোচনা শুরু করেছেন এসএসসির আধিকারিকরা। ভেরিফিকেশনের এই প্রক্রিয়াটি শেষ করে ইন্টারভিউ প্রক্রিয়ায় ফেব্রুয়ারি মাসের মধ্যে শুরু করা যায় নাকি সে বিষয়েও চিন্তা ভাবনা নিয়েছে এসএসসি।

গত বছর পুজোর আগে উচ্চ প্রাথমিকে মেধাতালিকা প্রকাশ হয়। হাইকোর্ট ইতিমধ্যেই উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ায় খারিজ করে দিয়েছে। হাইকোর্টের নির্দেশ মিনি এসএসসি আবার ভেরিফিকেশন পর্ব থেকেই উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। যদিও ইতিমধ্যেই আবার ডিভিশন বেঞ্চে মামলা করেছেন কয়েকজন প্রার্থী।৩১ জুলাইয়ের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করার কথা বলা হয়েছে হাইকোর্টের নির্দেশে। কমিশন সূত্রে খবর তারা আগেই নিয়োগ প্রক্রিয়া শেষ করতে চায় এসএসসি। তবে এই ভেরিফিকেশন প্রক্রিয়ায় ২ লক্ষ কুড়ি হাজারের বেশি প্রার্থীদের ভেরিফিকেশন হবে বলেই জানা গিয়েছে কমিশন সূত্রে। যদিও এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি কমিশনের আধিকারিকরা।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published: