পেঁয়াজের ঝাঁঝে চোখে জল মধ্যবিত্তের, একমাসে দাম বাড়ল দ্বিগুণ

পেঁয়াজের ঝাঁঝে চোখে জল মধ্যবিত্তের, একমাসে দাম বাড়ল দ্বিগুণ
Photo Courtesy: Network18 Creative
  • Share this:

#কলকাতা: পেঁয়াজের ঝাঁঝে চোখে জল মধ্যবিত্তের। এক মাসে পেঁয়াজের দ্বিগুণ মূল্যবৃদ্ধি। বিকোচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কিলো দরে। বৃষ্টির জেরে নাসিক থেকে সরবরাহ কমে যাওয়ায় বাড়ছে দাম, মনে করছেন ব্যবসায়ীরা।

পুজোর আগে লাগামছাড়া দাম। গত একমাসে দাম দ্বিগুণ হয়েছে পেঁয়াজের। কেজি প্রতি পেঁয়াজ বিকোচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। ভিন রাজ্য থেকে পিয়াজ আমদানিতে টান পড়াতেই বাজার গরম। দাবি বিক্রেতাদের।

পুজোর আগে হেঁশেলে আগুন। লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম।  কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন বাজারে একই ছবি। একমাস আগেও খুচরো বাজারে ৩৫ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছিল পেঁয়াজ। দাম দ্বিগুণ হওয়ায় জেরবার ক্রেতারা।

বাংলায় পিয়াজ উৎপাদন কম হয়। মহারাষ্ট্রের নাসিক, কর্ণাটকের মাকলি ও অন্ধ্রের কুরনুল থেকে আমদানি করা হয়। চলতি বছরে অতি বৃষ্টিতে বন্যা পরিস্থিতি নাসিক ও মাকলিতে। ক্ষতি হয়েছে পিয়াজ চাষে। এর জেরে উৎপাদন তলানিতে। যার প্রভাব পড়েছে পাইকারি বাজারে। এর সঙ্গে যোগ হয়েছে পেট্রোলের মূল্যবৃদ্ধি ও পরিবহণগত নানা সমস্যা। নাসিক থেকে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও মধ্যপ্রাচ্যে পেঁয়াজ রফতানি গত কয়েক বছরে বেড়েছে। এর জেরে বাজারে পেঁয়াজের সরবরাহে টান পড়েছে।

এর সঙ্গে যোগ হয়েছে কালোবাজারি। অভিযোগ আমদানি কম হওয়ায় খুচরো বাজাের অনেক ব্যবসায়ী সুযোগ নিচ্ছেন। নজরদারি শুরু করছে দাম নিয়ন্ত্রণে তৈরি টাস্ক ফোর্স।

Loading...

তবে শুধু বাংলাতেই নয়। দেশজুড়েই পিয়াজের দাম মাত্রা ছাড়া। উ‍ৎসবের মরশুমে যা চিন্তা বাড়িয়েছে কৃষি মন্ত্রকের কর্তাদের। বিদেশে রফতানি কমাতে শুল্ক বাড়িয়েছে কেন্দ্র।

আরও দেখুন-

First published: 04:04:44 PM Sep 24, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर