শুধু মহালয়া নয়, মাঘ পয়লায়ও আছে তর্পণের রীতি, সামিল হলেন পুরুষ-নারী

শুধু মহালয়া নয়, মাঘ পয়লায়ও আছে তর্পণের রীতি, সামিল হলেন পুরুষ-নারী

বহু বছর ধরেই এই প্রথা চলে আসছে

  • Share this:

#কলকাতা: মহালয়ায় পিতৃ তর্পণের কথা আমরা সবাই জানি। সেদিন ভোর থেকেই গঙ্গার ঘাটে ঘাটে অগণিত মানুষের  ভিড়ের ছবিটা বেশ চেনা। একদিকে চলে তর্পণ। অন্যদিকে পুণ্য স্নান। কিন্তু মাঘ পয়লায় এ রাজ্যের কোথায় তর্পণ হয় জানেন কি?

আজ মাঘ মাসের প্রথম দিনে আদিবাসীদের ভিড় পূর্ব বর্ধমানের জামালপুরের তেলকুপি ঘাটে। হাজারে হাজারে আদিবাসী পুরুষ মহিলা এদিন ভিড় করেন দামোদরের এই ঘাটে। চলে তর্পন। পুণ্য স্নান। এই অনুষ্ঠানকে ঘিরে মেলা বসে দামোদরের তীরে। এদিন গভীর শ্রদ্ধায় পূর্ব পুরুষদের উদ্দেশ্যে তর্পন করেন আদিবাসী বাসিন্দারা। শুধু তাই নয় ভাসানো হয় অস্হিকলস। পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডু আদিবাসীদের সঙ্গে এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি বলেন, বহু বছর ধরেই এই প্রথা চলে আসছে।  আদিবাসীদের কাছে এটি খুবই পবিত্র উৎসব।

হিন্দুদের কাছে যেমন দেবাদিদেব মহাদেব, আদিবাসীদের কাছে তেমনই জাগ্রত দেবতা মারাং বুরু। হিন্দুদের যেমন দেবী দুর্গা তেমনই আদিবাসীদের উপাস্য দেবী জাহের আরো। এখানে এদিন পুজো পান মারাং বুরু। হিন্দুদের কাছে যেমন দেবী গঙ্গা উপাস্য তেমনই আদিবাসীদের কাছে দামোদর। সেজন্যই দামোদরের তীরে এই অনুষ্ঠানের আয়োজন।

পূর্ব বর্ধমানের আদিবাসী বাসিন্দারা তো বটেই পাশের হুগলির পান্ডুয়া, গুড়াপ, ধনিয়াখালি, তারকেশ্বর থেকে হাজারে হাজারে পুরুষ মহিলা দামোদরের এই ঘাটে পুণ্য স্নান করতে আসেন। এই পরব উপলক্ষে বিশাল মেলা বসে তেলকুপি ঘাটে। তর্পন, অস্হিকলস ভাসিয়ে পুণ্য স্নানের পর মেলায় ঘুরে সন্ধে নামলে বাড়ির পথ ধরেন বাসিন্দারা। আদিবাসী নাচে গানে জমজমাট থাকে এলাকা।

শুধু জামালপুরের তেলকুপি ঘাটেই নয়, খন্ডঘোষ, গলসি, রায়না, বর্ধমানে দামোদরের  বিভিন্ন ঘাটেই দিনভর চলেছে আদিবাসীদের তর্পন, অস্হি কলস ভাসান ও পুণ্য স্নান। তবে জামালপুরের তেলকুপি ঘাটেই জন সমাগম সবচেয়ে বেশি ছিল। পুণ্যার্থীদের অসুবিধা যাতে না হয় তা নিশ্চিত করতে ঘাট পরিষ্কার রাখা সহ যাবতীয় বন্দোবস্ত করেছিল স্হানীয় প্রশাসন ও পঞ্চায়েত কর্তৃপক্ষ। এদিনের অনুষ্ঠানে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে মোতায়েন করা হয় বাড়তি পুলিশ।

First published: January 16, 2020, 6:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर