খুব শিগগিরই কলকাতায় ট্রান্সজেন্ডারদের জন্য প্রথম ক্লিনিক উদ্বোধন হতে চলেছে

খুব শিগগিরই কলকাতায় ট্রান্সজেন্ডারদের জন্য প্রথম ক্লিনিক উদ্বোধন হতে চলেছে

সুস্থ স্বাভাবিক চিকিৎসা পাওয়াটা তাদের অধিকারও বটে এবং সেই জন্যই এই নতুন ক্লিনিক তৈরি হলে তাদের সমস্যা অনেকটা মিটবে বলে মনে করা হচ্ছে

  • Share this:

#কলকাতা: ট্রান্সজেন্ডার - এই শব্দটিতে এখনও যেন রয়েছে ছুৎমার্গ । সমাজের অন্যান্য অংশের মতো, শহরের হাসপাতাল এবং ক্লিনিকগুলোতে একপ্রকার ব্রাত্যই ছিলেন তারা। তবে, এই অবস্থার কিঞ্চিৎ বদল হতে চলেছে। সব কিছু সময় মতন ঠিক থাকলে কলকাতায় ট্রান্সজেন্ডারদের জন্য প্রথম ক্লিনিক উদ্বোধন হতে চলেছে। এই ক্লিনিক মাসে দুবার বসবে এবং এখানে শুধুমাত্র তাদের জন্যই থাকবে প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা। এছাড়াও, তারা এই পরিষেবাটা পাবেন সম্পূর্ণ বিনামূল্যে!

এই অসাধারণ পরিকল্পনাটির পেছনে আছে অ্যাসোসিয়েশন অব ট্রান্সজেন্ডার এন্ড হিজড়া'স ইন বেঙ্গল এবং 'প্রান্তকথা' বলে একটি সংস্থা। প্রান্ত কথার কর্ণধার এবং সমাজ কর্মী  বাপ্পাদিত্য মুখার্জির তরফ থেকে জানানো হয়েছে যে ,"সমাজের ভ্রান্ত মানসিকতাকে মুছে ফেলার জন্যই এই ভাবনা চিন্তা। তথাকথিত সমাজের চাপেই ট্রান্সজেন্ডার কমিউনিটির খুব কমই ঠিকমতন চিকিৎসা বা স্বাস্থ্য পরিষেবার সুযোগ পায়।"

সুস্থ স্বাভাবিক চিকিৎসা পাওয়াটা তাদের অধিকারও বটে এবং সেই জন্যই এই নতুন ক্লিনিক তৈরি হলে তাদের সমস্যা অনেকটা মিটবে বলে মনে করা হচ্ছে। এখন আর শুধুমাত্র চিকিৎসার জন্য গেলে তৃতীয় লিঙ্গের মানুষদের ব্যঙ্গ করা হবে না। আগামী ২৭ তারিখ খুলতে চলেছে এই নতুন ফ্রী ক্লিনিক। এখানকার সমস্ত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হবে যাতে তারা তৃতীয় লিঙ্গের রোগীদের স্বাচ্ছন্দ অনুভব করাতে পারে। বেসরকারি হাসপাতালদের মধ্যে পিয়ারলেসই প্রথমেই উদ্যোগ নিতে চলেছে, তবে অনুমান করা হচ্ছে যে পরে আরো অনেক হাসপাতাল এই কাজের সঙ্গে যুক্ত হবে।

First published: February 10, 2020, 11:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर