মেলেনি ডোনার, ছেলের লিভার দানে প্রাণ পেল বাবা ! SSKM-এ সফল ট্রান্সপ্লান্ট

মেলেনি ডোনার, ছেলের লিভার দানে প্রাণ পেল বাবা ! SSKM-এ সফল ট্রান্সপ্লান্ট

ছেলের লিভারে পুনর্জন্ম বাবার

  • Share this:

#কলকাতা: ছেলের লিভারে পুনর্জন্ম বাবার। SSKM-এ লিভার প্রতিস্থাপন হল বসিরহাটের বাসিন্দা রঞ্জিত কুণ্ডুর। জানা যায়, লিভার ট্রান্সপ্রান্টের জন্য অন্য লিভার দাতা বা লিভার ডোনারের খোঁজ পাওয়া যায়নি। তখন ছেলে রাজ কুণ্ডুই সিদ্ধান্ত নেন বাবাকে লিভার দানের। রাজ রবীন্দ্রভারতীর ছাত্র। ছেলের যকৃতে প্রাণ পেল বাবা।

বৃহস্পতিবার সন্ধেবেলা লিভার ট্রান্সপ্লান্ট সফল হয় SSKM- এ। হাসপাতাল তরফে জানানো হয়, ট্রান্সপ্লান্ট প্রক্রিয়া শেষে বাবা ও ছেলে দু'জনেই সুস্থ রয়েছেন, PSO (Post Operative Intensive Unit)- এ স্থানান্তরিত করা হয়েছে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলায় অনার্স নিয়ে প্রথম বর্ষে পড়ছেন রাজ কুণ্ডু। বছরখানেক ধরে অসুস্থ তাঁর বাবা রঞ্জিত কুণ্ডু। দিল্লির একটি হাসপাতালে চিকিৎসা হয়। পরে ভর্তি করা হয় এসএসকেএম-এ। চিকিৎসকেরা জানিয়ে দেন, অবিলম্বে লিভার প্রতিস্থাপন না করলে রঞ্জিতকে বাঁচানো সম্ভব নয়। শুরু হয় লিভারের খোঁজ। অনেক চেষ্টা করেও মেলেনি। শেষপর্যন্ত এগিয়ে এলেন ছেলে রাজ! নিজের লিভার দান করে নতুন জীবন দিলেন বাবাকে।

কয়েক মাস আগেই একই ঘটনার সাক্ষী হয়েছে SSKM। লিভারের অসুখ ধরা পড়ে বসিরহাটের সাঁইপালার বাসিন্দা বছর তেতাল্লিশের বেবি ঘোষের। ভর্তি ছিলেন এসএসকেএম হাসপাতালে। ডোনার পাচ্ছিলেন না বেবি-ও, তখন মেয়ে বছর তেইশের ঐন্দ্রিলা লিভার দান করে মা-কে নতুন জীবন দেন।

First published: January 16, 2020, 3:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर