corona virus btn
corona virus btn
Loading

অনলাইন ব্যাঙ্ক প্রতারণা রুখতে চিনুন ভুয়ো এসএমএস অ্যালার্টের ধরন ! সতর্কবার্তা কলকাতা পুলিশের

অনলাইন ব্যাঙ্ক প্রতারণা রুখতে চিনুন ভুয়ো এসএমএস অ্যালার্টের ধরন ! সতর্কবার্তা কলকাতা পুলিশের

প্রতারকের পাঠানো ভুয়ো এসএমএস অ্যালার্ট দেখতে ব্যাঙ্কের অ্যালার্ট মেসেজের মতোই।

  • Share this:

 # কলকাতা:  ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করে  টাকা তুললে বা অর্থের লেনদেন করলে, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে সংশ্লিষ্ট ব্যাঙ্ক থেকে একটি এসএমএস অ্যালার্ট আসে।  কিন্তু কিছু এসএমএস অ্যালার্ট দ্বারা আপনি প্রতারিত হতে পারেন। প্রতারকের পাঠানো ভুয়ো এসএমএস অ্যালার্ট দেখতে ব্যাঙ্কের অ্যালার্ট মেসেজের মতোই। এমনকি ভুয়ো এসএমএস অ্যালার্টে, লেনদেন যদি অবাঞ্ছিত হয় তবে কার্ডটি ব্লক করার উদ্দেশ্যে প্রতারকের দেওয়া নম্বরে আপনাকে মেসেজটি ফরওয়ার্ড অথবা কল করতে বলা হতে পারে। ব্যাঙ্ক থেকে পাঠানো অ্যালার্ট মেসেজে কার্ড বা অ্যাকাউন্ট নম্বরের শেষ কয়েকটি সংখ্যা দৃশ্যমান থাকে, কিন্তু  প্রতারকের পাঠানো ভুয়ো এসএমএস অ্যালার্টে কার্ড বা অ্যাকাউন্ট নম্বরের সবকটি সংখ্যাই ' X ' চিহ্ন দেওয়া থাকে।

কলকাতা পুলিশের পক্ষ থেকে সোস্যাল মিডিয়ার মাধ্যমে এই ধরনের মেসেজের দ্বারা প্রতারিত যাতে কেউ না হন, তার জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে। শুধু নিজে সতর্ক থাকাই নয় , অন্যকেও সজাগ  সতর্ক থাকারও পরামর্শ দেওয়া হয়েছে। কলকাতা পুলিশের তরফে দুটি ভুয়ো  এসএমএস অ্যালার্টের ছবি দিয়ে সতর্ক থাকার আবেদন করা হয়েছে। পাশাপাশি মোবাইলে ভুয়ো অ্যালার্ট মেসেজ পেলে দ্রুত  লালবাজার ডিটেকটিভ ডিপার্টমেন্টের অ্যান্টি ব্যাঙ্ক ফ্রড সেকশনের  হেল্পলাইন নম্বরেও তা  গ্রাহকদের  জানাতে বলা হয়েছে । যদি কেউ মনে  করেন  এস এম এস অ্যালার্টি  ভুয়ো  তাহলে সঙ্গে সঙ্গে 8585063104  এই হেল্পলাইন  নম্বরে  জানানোর বার্তাও দেওয়া হয়েছে কলকাতা পুলিশের তরফ থেকে।

কলকাতা পুলিশের সোশ্যাল মিডিয়ার পেজে ব্যাঙ্ক প্রতারণা রুখতে যে সতর্কবার্তা পোস্ট আজ, বৃহস্পতিবার জনসমক্ষে তুলে ধরা হয়েছে  তা দ্রুত শেয়ার করার অনুরোধ করা হয়েছে, যাতে  মানুষের কাছে প্রতারকদের এসএমএস অ্যালার্ট  পৌঁছনোর আগেই  সতর্কবার্তা ম্যাসেজ পৌঁছে গ্রাহকদের সাবধান করে। প্রায় প্রতিদিনই প্রতারকরা প্রতারণার ধরন বদলে মানুষকে  প্রতারণার জালে বন্দি করার ছক কষছে। এ ব্যাপারে তাই মানুষকে আরও  বেশি  করে সচেতন  থাকার পরামর্শ দেওয়া হচ্ছে পুলিশের তরফে।

VENKATESWAR  LAHIRI 

Published by: Piya Banerjee
First published: February 27, 2020, 8:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर