রাজ্যের বন্দরে স্মার্ট সিটির পরিকল্পনা বাতিল

রাজ্যের বন্দরে স্মার্ট সিটির পরিকল্পনা বাতিল

বাতিল হয়ে গেল রাজ্যের বন্দরে স্মার্ট সিটি তৈরির পরিকল্পনা। দেশের সমস্ত বন্দর শহরে স্মার্ট সিটি তৈরি হলেও, কলকাতা ও মুম্বইকে এই তালিকা থেকে বাদ দেওয়ার কথা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় জাহাজ মন্ত্রক। এই সিদ্ধান্তের পিছনে রাজনৈতিক অভিসন্ধির অভিযোগ তুলেছে রাজ্য সরকারের।

  • Share this:

#কলকাতা:  বাতিল হয়ে গেল রাজ্যের বন্দরে স্মার্ট সিটি তৈরির পরিকল্পনা। দেশের সমস্ত বন্দর শহরে স্মার্ট সিটি তৈরি হলেও, কলকাতা ও মুম্বইকে এই তালিকা থেকে বাদ দেওয়ার কথা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় জাহাজ মন্ত্রক। এই সিদ্ধান্তের পিছনে রাজনৈতিক অভিসন্ধির অভিযোগ তুলেছে রাজ্য সরকারের। কেন্দ্রের পালটা সাফাই, যেখানে কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রক আলাদা করে স্মার্ট সিটি তৈরি করছে, সেখানে কেন কেন্দ্রের দুটি আলাদা দফতর একই প্রজেক্ট নেবে?

অন্যান্য বন্দর শহরের সঙ্গে কলকাতা ও মুম্বইতেও স্মার্ট সিটি তৈরির পরিকল্পনা নেয় ভারতীয় জাহাজ মন্ত্রক। দেশের বিভিন্ন বণিকসভায় জাহাজমন্ত্রী নীতীন গড়করি নিজে এই ঘোষণা করেন। কিন্তু সম্প্রতি জাহাজ মন্ত্রক জানিয়ে দিয়েছে, অন্য বন্দর শহরে স্মার্ট সিটি তৈরি হলেও, কলকাতা ও মুম্বইকে এই তালিকা থেকে বাদ দেওয়া হল।

যদিও কলকাতা ও হলদিয়া দুটি বন্দরে যে বিপুল পরিমাণ জমি আছে, সেই জমি ব্যবহার করে স্মার্ট সিটি তৈরি করলে বন্দরের পরিকাটামো উন্নয়ন হত বলে মনে করা হচ্ছে।

কলকাতা বন্দরে জমির পরিমাণ

--কলকাতা বন্দরের মোট জমির পরিমাণ ৪৫৭৬ একর

--বন্দরের কাজের জন্য ব্যবহার হয় ২০৮০ একর

--বসতি-ভাড়া-জবরদখল হয়ে আছে ১৭৮০ একর

--ফাঁকা পড়ে আছে ৭১০ একর জমি

--ফাঁকা জমির মধ্যে পূর্ব মেদিনীপুরের জেলিংহ্যামে জলের তলায় রয়েছে ৩১০ একর জমি

--বলাগড়ে রয়েছে ৩০০ একর জমি

--অন্যান্য জায়গায় আরও ১০০ একর জমি ফাঁকা পড়ে আছে

হলদিয়া বন্দরে জমির পরিমাণ-

--হলদিয়া বন্দরে জমির পরিমাণ ৬৪০০ একর

--বন্দরের কাজে ব্যবহার হয় ২১০০ একর

--বসতি-ভাড়া-জবরদখল হয়ে আছে ২২৫৩ একর

--ফাঁকা পড়ে আছে ২০১৪ একর

--১৩০০ একর জমি আগামীদিনে বন্দর সম্প্রসারণের কাজে ব্যবহার করতে চায় কর্তৃপক্ষ

--অন্যান্য জায়গায় আরও ৭১৪ একর জমি ফাঁকা পড়ে আছে

এইসব ফাঁকা জমিতে স্মার্ট সিটির প্রস্তাব ছিল কেন্দ্রীয় জাহাজ মন্ত্রকের। আয়ও হত সেখান থেকে। হঠাৎ করে এই সিদ্ধান্ত বাতিল হওয়ার পিছনে রাজনৈতিক অভিসন্ধি দেখছে রাজ্য সরকার।

রাজ্যের এই বক্তব্য অবশ্য মানতে নারাজ কেন্দ্র। তাদের দাবি, উন্নয়ন নিয়ে কোনও রাজনীতি হয় না। কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রক স্মার্ট সিটি তৈরি করছে। একই ধরণের স্মার্ট সিটি তৈরি আর্থিক দিক থেকে লাভজনক নয়। তাই আপাতত স্মার্ট সিটি তৈরির পরিকল্পনা বাতিল করা হল।

কলকাতা ও মুম্বই ছাড়া দেশের সমস্ত গুরুত্বপূর্ণ বন্দর সংলগ্ন স্মার্ট সিটির তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার ৷

এই দড়ি টানাটানির জেরে আটকে বন্দরের একাধিক কাজ। তবে নির্বাচনের ঠিক আগেই কেন্দ্রের এই সিদ্ধান্তে হতাশ রাজ্য। সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন শিল্পমহলেরও।

First published: 05:04:33 PM Feb 13, 2016
পুরো খবর পড়ুন
अगली ख़बर