কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

করোনা নিয়ে সচেতনতার নজির সৃষ্টি করেছে নিম্ন আয়ের বসতি অঞ্চলগুলি

করোনা নিয়ে সচেতনতার নজির সৃষ্টি করেছে নিম্ন আয়ের বসতি অঞ্চলগুলি

বাড়ছে করোনার বিপদ। বাড়ছে করোনার সংক্রমণ। কিন্তু, করোনা নিয়ে সচেতনতা বাড়ছে কই? তবে আবাসনের তুলনায় বস্তি এলাকায় সংক্রমণ অনেকটাই কম।

  • Share this:

#কলকাতা: করোনায় আবাসনগুলিকে সচেতনতার পাঠ দিচ্ছে বস্তি এলাকা। নিউজ এইটিন বাংলার ক্যামেরায় সেই ছবিই ধরা পড়ল। বাইরের লোক যেমন বস্তিতে ঢোকা মানা। তেমনই প্রয়োজন ছাড়া কেউই বের হচ্ছেন না উল্টোডাঙা করবাগান বস্তি বা বেলেঘাটার তারণ কৃষ্ণ নস্কর লেনের বাসিন্দারা।

বাড়ছে করোনার বিপদ। বাড়ছে করোনার সংক্রমণ। কিন্তু, করোনা নিয়ে সচেতনতা বাড়ছে কই? তবে আবাসনের তুলনায় বস্তি এলাকায় সংক্রমণ অনেকটাই কম। সচেতনতায় পথ দেখাচ্ছে মহানগরেরই নিম্ন আয়ের বসতি অঞ্চলগুলি।

উল্টোডাঙার করবাগানে করোনা নিয়ে সচেতন বাসিন্দারা। বাইরের লোক পাড়ায় ঢোকা নিষিদ্ধ। বস্তিতে ঢোকার মুখেই সাফ বলে দিচ্ছেন স্থানীয় বাসিন্দারা। উদ্দেশ্য করোনা ভাইরাস প্রতিরোধ। ইতিমধ্যে সমাজের তথাকথিত শিক্ষিত এগিয়ে থাকাদের করোনা সচেতনতা নিয়ে প্রশ্ন উঠছে। সেখানে করোনা সচেতনতায় পথ দেখাচ্ছে মহানগরেরই নিম্ন আয়ের বসতি অঞ্চল। কলকাতা পুরসভার উল্টোডাঙার করবাগানে খুব প্রয়োজন ছাড়া কেউই বেরোচ্ছেন না বাইরে। যাঁরাই বের হচ্ছেন তাঁদের মুখেও মাস্ক মাস্ট।

বেলেঘাটার তারণ কৃষ্ণ নস্কর লেন। বস্তিতে অপরিচিত বহিরাগতদের প্রবেশ একেবারেই নিষিদ্ধ। বাড়িতে ভাতের অভাব থাকলেও সচেতনতায় অনেক বড় এই অঞ্চলের বাসিন্দারা। এলাকার যুবকরা বস্তির রাস্তায় রীতিমত পালা করে পাহারা দিচ্ছেন। এখানকার বাসিন্দারা খুব জরুরি প্রয়োজনে বাইরে যেতে পারছেন, তবে বস্তিতে ঢোকার মুখে সাবান জলে হাত ধুয়ে তবেই মিলছে ঢোকার ছাড়পত্র। তার জন্য বসানো হয়েছে জলের ড্রাম। রাখা হয়েছে সাবান। কেউ সাবান জলে হাত ধুচ্ছে কিনা তার জন্য়ও রয়েছে কড়া নজরদারি।

করোনার গ্রাফ ঊর্দ্ধমুখী। সেখানে করোনা নিয়ে সচেতনতার নজির সৃষ্টি করেছে বস্তি এলাকাগুলিই।

Published by: Dolon Chattopadhyay
First published: July 20, 2020, 2:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर