কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

হংকং এর মতো হলুদ ছাতা আন্দোলন করতে চলেছে এসএফআই-ডিওয়াইএফআই

হংকং এর মতো হলুদ ছাতা আন্দোলন করতে চলেছে এসএফআই-ডিওয়াইএফআই

কমিউনিস্ট চিনের বিরুদ্ধে বিক্ষোভে ব্যবহার হওয়া 'হলুদ ছাতা'কে কলকাতায় আন্দোলনে ব্যবহার করতে চলেছে সিপিএমের ছাত্র-যুব সংগঠন

  • Share this:

#‌কলকাতা:‌ গণতন্ত্র আর ভোটাধিকার প্রয়োগের দাবিতে ২০১৪ থেকেই হংকংয়ে চলছে এই ‘ছাতা আন্দোলন’। কমিউনিস্ট চিনের বিরুদ্ধে আন্দোলনে ‘হলুদ রং'কেই বেছে নেওয়া হয়। আর তাই বেজিংয়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে 'হলুদ ছাতা' ব্যবহারই দস্তুর হংকং জুড়ে। এবার হংকং-য়ের সেই 'হলুদ ছাতা' অস্ত্রকেই কলকাতায় ব্যবহার করতে চায় সিপিএমের ছাত্র-যুব সংগঠন এসএফআই-ডিওয়াইএফআই। ইতিমধ্যেই সেই প্রস্তুতি শুরু হয়েছে সংগঠনের তরফে।

প্রতিবছরই ১৫ সেপ্টেম্বর শিক্ষা ও কাজের দাবিতে কর্মসূচি করে সিপিএমের ছাত্র-যুব সংগঠন। কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার রাজ্য কমিটির তরফে কোনও কেন্দ্রীয় কর্মসূচি করা হচ্ছে না। এর বদলে তুলনামূলক ছোট আকারে জেলা কমিটির তরফে এই কর্মসূচি করা হবে। এই কর্মসূচিতেই 'হলুদ ছাতা' ব্যবহার করার পথে হাঁটছে সিপিএমের ছাত্র-যুব সংগঠন। কিন্তু হংকং-য়ে ব্যবহার হওয়া হলুদ ছাতা কেন? ডিওয়াইএফআই-এর রাজ্য কমিটির সদস্য কলতান দাশগুপ্ত বলেন, "প্রতিটা আন্দোলনের দুটো দিক। একটা 'কন্টেন্ট' আর একটা 'ফ্রেম'। বিভিন্ন সময়ে বিভিন্ন আন্দোলনে ব্যবহার হওয়া এই দুটো দিকের একটি বা দুটিই অন্য আন্দোলনে ব্যবহার হয়ে থাকে। আমরা এক্ষেত্রে 'ফ্রেম'টা নিয়েছি৷ 'কন্টেন্ট' নয়। অর্থাৎ হংকং আন্দোলনের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।" তাহলে অন্য কোনও রং না হয়ে হলুদ রং কেন? কলতান বলেন, "রাজ্যের শাসককে এবছর 'হলুদ কার্ড' দেখানো হবে। পরের বছর 'লাল কার্ড' দেখবে।"

১৯৯৭-এ চিনা শাসনের অধীনে আসে হংকং। তকমা জোটে ‘বিশেষ প্রশাসনিক অঞ্চল’-এর। প্রাথমিক ভাবে হংকংকে প্রভূত স্বাধীনতা আর স্বায়ত্তশাসন দেওয়ার কথা বলেছিল বেজিং। কিন্তু বিক্ষোভকারীদের দাবি, যত দিন গিয়েছে ততই হংকংয়ের উপর জাঁকিয়ে বসেছে চিন। এ নিয়ে ২০১৪-য় বেঁকে বসে হংকং। পূর্ণ স্বায়ত্ত্বশাসন এবং অবাধ ভোটের দাবিতে রাস্তায় নামেন কয়েক লক্ষ প্রতিবাদী। প্রেক্ষাপট আলাদা হলেও লাল পতাকার দলের ছাত্র-যুব সংগঠনের হাতে উঠতে চলেছে 'হলুদ ছাতা'।

UJJAL ROY

Published by: Uddalak Bhattacharya
First published: September 11, 2020, 1:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर