corona virus btn
corona virus btn
Loading

রাজ্যসভার পঞ্চম আসনে ভোট ঘিরে জল্পনা তুঙ্গে 

রাজ্যসভার পঞ্চম আসনে ভোট ঘিরে জল্পনা তুঙ্গে 

ভোট যুদ্ধে নামছে বিজেপিও। তাদেরও লক্ষ্য পঞ্চম আসন...

  • Share this:

#কলকাতা: দিল্লি উড়ে যাওয়ার কথা ছিল ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের । হঠাৎ কী কারনে সেই প্ল্যান বাতিল করে কলকাতাতেই থেকে গেলেন সিপিএম-এর এই বহিস্কৃত প্রাক্তন সাংসদ,  সে প্রশ্নই বৃহস্পতিবার সকাল থেকে ঘুরপাক খাচ্ছিল বিধানসভার অলিন্দে।  বিকেল গড়াতেই রীতিমতো জোড়া ঝড় এসে ঘিরে ধরল বিধানসভা। মনোনয়ন জমা দিতে চেয়ে ফর্ম তুলে নিয়ে গেলেন বিজেপি দলনেতা মনোজ টিজ্ঞা।

উত্তাপহীন রাজ্যসভা ভোটে গতকালই পঞ্চম আসনে প্রার্থী দেওয়ার জল্পনা উসকে দিয়ে উত্তাপ বাড়িয়েছিল তৃণমূল। আর বৃহস্পতিবার শেষ বেলায় মনোনয়নের ফর্ম তুলে একসঙ্গে উত্তাপ আর উত্তেজনা  বাড়িয়ে দিলেন মনোজ। ১৩  মার্চ থেকে শুরু হবে বিধানসভা। ওই দিনই রাজ্যসভায় মনোনয়নের শেষ দিন। ঠিক তার আগের দিন বেলা ১২টার মধ্যেই বিধানসভা ঢুকলেন শাসক দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর ঘরের পাশে শিক্ষামন্ত্রীর ঘর ছেড়ে সোজা গিয়ে বসলেন শাসক দলের বিধায়কদের ঘরে। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথাও বললেন, ' হিসেব নিকেশ  করতে এসেছি। পঞ্চম আসনে কেউ প্রার্থী হলে তৃণমূল তাঁকে সমর্থন করবে ।'  তাহলে পঞ্চম আসনে প্রার্থী দেবে তৃণমূল ?  মহাসচিবের উত্তর, ' উড়িয়ে দিচ্ছি না। তবে বিজেপি বিরোধী বহু মানুষ চাইছেন মমতার দলকেই সমর্থন করতে। কারন তিনিই প্রধান বিজেপি বিরোধী।'

২৯৪ টি আসন বিশিষ্ট বিধানসভায় এক সদস্য মৃত। রাজ্যসভার পাঁচ আসনে এক এক জন প্রার্থীর জিততে প্রয়োজন  ৪৯ টি করে ভোট। ২০১৬-য় তৃণমূল জিতেছিল ২১১ টি আসন। ৪ জন বিজেপি-তে যাওয়ায় এখন রয়েছে ২০৭-টি আসন। ৪৯-টি ভোট একটি আসনের জন্য প্রয়োজনীয় হলে ৪টি আসনের জন্য তৃণমূলের প্রয়োজন ১৯৬ টি আসন। এই আসন বাদেও তৃণমূলের হাতে অতিরিক্ত থাকল ১১ টি আসন। সাম্প্রতিক অতীতে বাম ও কংগ্রেস ছেড়ে শাসক দলে যোগ দেয় ১৭ জন। তাঁদেরকে ধরে তৃণমূলের মোট সংখ্যা দাড়ালো ২৮। ঝারখণ্ড মুক্তি মোর্চার ২ জনের সমর্থন  ধরেও পঞ্চম আসন দখল করতে  তৃণমূলের লাগবে আরও ১৯ টি আসন। তবে কি রাজ্যসভা ভোটকে মাথায় রেখে আরও বাম কংগ্রেস শিবিরে ভাঙনের ছকই কাটছে তৃণমূল ? ৬ বছর আগে এভাবেই বাম শিবিরে ধস নামিয়ে রাজ্যসভায় হাসান আহমেদ ইমরানকে জিতিয়ে ছিলেন মুকুল রায়। তবে কি সে ঘটনারই পুনরাবৃত্তি ?

এই ভাবনা যখন ঘুরপাক খাচ্ছে তখনই খবর এল,  ভোট যুদ্ধে নামছে বিজেপিও। তাদেরও লক্ষ্য পঞ্চম আসন। বিজেপি-র জেতা আসন ৬ টা। সম্প্রতি কংগ্রেস টিএমসি ছেড়ে যোগ দিয়েছে আরও ৯ জন। এই আসন সংখ্যায় জেতা যাবে না। তবে ?  শাসক দলকে চাপে ফেলতেই কি এই চাল ?  কারণ, দল ভাঙানোর কারিগর মুকুল রায় এখন বিজেপি ত-। কিছুই বলা যায় না। এই পরিসরে বামেরা যেন একটু মনের জোর ফিরে পেয়েছে। সারাদিনই বিকাশ বাবু মুখ গম্ভীর করে বসেছিলেন,  শেষবেলায় সূজন চক্রবর্তী বলে উঠলেন, 'আমাদের প্রার্থী ভাঙানোর কোন চান্স নেই। তৃণমূল এবার নিজের শিবির বাঁচাক " এরপরই নবান্নে মমতার সঙ্গে দেখা করতে গেলেন বৈশাখী বন্দ্যোপাধ্যায়। আবার জল্পনা শুরু,  তবে কি পঞ্চম আসনে প্রার্থী  বৈশাখী ?  আপাত নিরীহ একটা ভোট ঘিরে এভাবেই জল্পনা-উদ্বেগ, উত্তেজনার পারদ ছিল তুঙ্গে, দিনভর।

SOURAV GUHA

First published: March 12, 2020, 7:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर