সপ্তম দফায় অগ্নিপরীক্ষার ৩৪ আসনে হাওয়া কোন মুখে বইছিল লোকসভায়?

সপ্তম দফায় অগ্নিপরীক্ষার ৩৪ আসনে হাওয়া কোন মুখে বইছিল লোকসভায়?

লোকসভায় কী হয়েছিল এই আসনগুলিতে? প্রতীকী চিত্র

স্বভাবতই আলোচনা, হাওয়া কোন দিকে? একবার চোখ রাখা যাক সেই আসনগুলিতে, যেগুলি নিয়ে আগ্রহ পৌঁছেছে চরমে।

  • Share this:

    #কলকাতা:  ‌সপ্তাহের প্রথম দিন ভোট-সপ্তমী। করোনা পরিস্থিতির মধ্যেই সোমবারের সপ্তম দফা নিয়ে উত্তেজনা চরমে। মালদহ, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, দক্ষিণ দিনাজপুর, দক্ষিণ কলকাতা- মোট পাঁচটি জেলায় (সামসেরগঞ্জ ও জঙ্গিপুরে নির্বাচন হচ্ছে না) এই নির্বাচন হচ্ছে। আসন সংখ্যা ৩৪।  সপ্তম দফায় মোট ২৬৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে ২৩১ জন পুরুষ এবং ৩৭ জন মহিলা প্রার্থী। স্বভাবতই আলোচনা, হাওয়া কোন দিকে? একবার চোখ রাখা যাক সেই আসনগুলিতে, যেগুলি নিয়ে আগ্রহ পৌঁছেছে চরমে।

    ফিরহাদ হাকিম লড়ছেন কলকাতা বন্দর থেকে। ২০১১-২০১৬ দুবারই এই আসন থেকে জিতেছিলেন ফিরহাদ। এমনকি  ২০১৯ লোকসভা ভোটে ৫৭ শতাংশ ভোট পেয়েছিল তৃণমূল এই জায়গা থেকে। বিজেপির থেকে প্রায় ৩৭ হাজারেরও বেশি ভোটে এগিয়ে ছিল তারা। তৃণমূল মনে করছে এই আসনে জয় ধরে রাখতে পারবে তারা।

    অন্য দিকে কলকাতারই ভবানীপুর-বালিগঞ্জে এগিয়ে তৃণমূল। ভবানীপুরে অবশ্য ব্যবধান ছিল তিন হাজারের সামান্য বেশি। মুখ্যমন্ত্রীর নিজের গড়ে এই ব্যবধান তৃণমূলের জন্য খুব একটা স্বস্তির ছিল না। তবে বালিগঞ্জে তৃণমূল পায় ৯৭ হাজার ৩০২টি ভোট, বিজেপি পায় ৪২ হাজার ৮৫০টি ভোট। এই বড় ব্যবধান দলকে কিছুটা হলেও অক্সিজনে দিয়েছিল। রাসবিহারীতে পাঁচ হাজারের বেশি ভোটে এগিয়ে ছিল বিজেপি

    সপ্তম দফায় ভোট রয়েছে দক্ষিণ দিনাজপুরেও। এই জেলার বালুরঘাট, তপন গঙ্গারামপুরে এগিয়েছিল বিজেপি। হরিরামপুরে হাজার চারেক ভোটে এগিয়ে ছিল তৃণমূল কুশমুণ্ডিতে এক হাজারেরও কম ভোটে এগিয়ে ছিল তৃণমূল। তুলনায় কিছুটা মুখরক্ষা হয় কুমারগঞ্জ এলাকায়।

    অন্য দিকে মালদহের হবিবপুর, গাজল, চাঁচলে এগিয়ে ছিল বিজেপি। রতুয়ায় তুলনামূলক ভাবে ভালো ফল করে তৃণমল। মুর্শিদাবাদে তৃণমলের পায়ের তলায় জমি অটুট ছিল। সুতি,রঘুনাথগঞ্জ, লালগোলা, সাগরদিঘিতে ভালো ফল করে ঘাসফুল শিবির।

    এদিকে আসানসোলের পাণ্ডবেশ্বর জামুরিয়া, আসানসোল উত্তর, কুলটি, বারবণিতে এগিয়ে ছিল বিজেপি। এবার পাণ্ডবেশ্বর থেকে বিজেপির হয়ে লড়বেন তৃণমূলে ত্যাগী জীতেন্দ্র আসানসোল উত্তরে ২০ হাজারের বেশি ভোটে এগিয়েছিল বিজেপি।

    Published by:Arka Deb
    First published: