• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • সাইবার অপরাধের বাড়বাড়ন্ত, টিকিটের কালোবাজারি রুখতে পূর্ব রেলে চালু হল আলাদা সেল

সাইবার অপরাধের বাড়বাড়ন্ত, টিকিটের কালোবাজারি রুখতে পূর্ব রেলে চালু হল আলাদা সেল

আপাতত লিলুয়াতে তৈরি করা হয়েছে সাইবার সেলের ল্যাব। সেখানেই চলছে কর্মীদের প্রশিক্ষণ  একই সাথে সাইবার অপরাধ ঠেকানোর কৌশল।

আপাতত লিলুয়াতে তৈরি করা হয়েছে সাইবার সেলের ল্যাব। সেখানেই চলছে কর্মীদের প্রশিক্ষণ একই সাথে সাইবার অপরাধ ঠেকানোর কৌশল।

আপাতত লিলুয়াতে তৈরি করা হয়েছে সাইবার সেলের ল্যাব। সেখানেই চলছে কর্মীদের প্রশিক্ষণ একই সাথে সাইবার অপরাধ ঠেকানোর কৌশল।

  • Share this:

#কলকাতা: ক্রমশ বাড়ছে সাইবার অপরাধ। পাল্লা দিয়ে সাইবার অপরাধের সংখ্যা বাড়ছে ভারতীয় রেলেও। একাধিক সফটওয়্যার ব্যবহার করে চলছে টিকিটের কালোবাজারি। বহু ক্ষেত্রেই সফটওয়্যার ব্যবহার করে কাটা টিকিট ভুয়ো বলে দেখা গেছে। আর প্রত্যেকদিনই তা নিয়ে বহু অভিযোগ জমা পড়েছে রেলে। এই অবস্থায় ভারতীয় রেল দেশের একাধিক জোনে চালু করতে চলেছে সাইবার সেল। নজরে পূর্ব রেল, পূর্ব মধ্য রেল, দক্ষিণ রেল, দক্ষিণ মধ্য রেল এবং মধ্য রেল। সেই কারণেই পূর্ব রেল তাদের সাইবার সেল শাখা খুলল।

আপাতত লিলুয়াতে তৈরি করা হয়েছে সাইবার সেলের ল্যাব। সেখানেই চলছে কর্মীদের প্রশিক্ষণ  একই সাথে সাইবার অপরাধ ঠেকানোর কৌশল। রেলের সাইবার সেলে মুলত দু'ধরণের অপরাধ হচ্ছে। এক ভুয়ো ই-টিকিট চক্র। দ্বিতীয়ত বিশেষ সফটওয়্যার ব্যবহার করে আসন সংরক্ষণ। আর এর সবটাই হচ্ছে তিনটি সফটওয়্যার ব্যবহার করে।

বিশেষ এই তিন সফটওয়্যার  হল রেড মিরচি, রেড বুল ও এম এন এস। এই সফটওয়্যার ব্যবহার করে ২০১৮ সালে আই আর সি টি সি'র সাইট হ্যাক করে রেলের টিকিট নিয়ে জালিয়াতি করা হয়। তদন্তে নেমে হায়দ্রাবাদ পুলিশ দু'জন মাস্টারমাইন্ডকে গ্রেফতার করে। যদিও এই সমস্যার সমাধান হয়নি। এই ধরণের অপরাধ ঠেকাতে তাই সাইবার সেল গড়েই তদন্ত করতে চায় রেল। পূর্ব রেলের সাইবার সেলের দায়িত্বে আছেন সিনিয়র ডিভিশনাল সিকিউরিটি কমিশনার রজনীশ ত্রিপাঠী।

তিনি জানিয়েছেন, "প্রত্যেকদিন সাইবার অপরাধের চেহারা বদলে যাচ্ছে। আমরা যাকে দু'বছর আগে গ্রেফতার করেছিলাম। দেখা যাচ্ছে দু'বছর পরে সে ফের অন্য কায়দায় এসে ডিজিটালি কারচুপি করছে। এই ধরণের অপরাধ ঠেকাতে প্রয়োজন একটি বিশেষ সেল। যারা স্মার্ট ফোন, ল্যাপটপ, কম্পিউটার সবকিছু খুঁটিয়ে দেখবেন। এমনকি ফরেন্সিক এভিডেন্স জোগাড় করবেন। তাই এই পৃথক সাইবার সেল বানানো হল।" পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা উদ্বোধন করেন এই সেলের। আপাতত লিলুয়াতেই চলবে এই সেলের অফিস। তদন্ত ও প্রশিক্ষণ দুটিই দেওয়া হবে।

Published by:Dolon Chattopadhyay
First published: