Home /News /kolkata /
Anti-Smoking Day: মাদক সেবন আটকাতে দরকার আইন! কেউ প্রশ্ন তুললেন উৎপাদন নিয়ে 

Anti-Smoking Day: মাদক সেবন আটকাতে দরকার আইন! কেউ প্রশ্ন তুললেন উৎপাদন নিয়ে 

অনুষ্ঠানে ফিরহাদ হাকিম

অনুষ্ঠানে ফিরহাদ হাকিম

Anti-Smoking Day: বর্জনের কারন ও গুরুত্ব সবার জানা থাকলেও বর্জন কত জন করেন? এগুলো আটকাতে গেলে আইনের আওতায় আনতে হবে, তা হলে সমস্যা কিছুটা লাগাম দেওয়া যেতে পারে।

  • Share this:

#কলকাতা: মঙ্গলবার তামাক বর্জন দিবসকে মাথায় রেখে কলকাতা পুরসভার তরফে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয় কলকাতার উত্তম মঞ্চে, সেখানে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরাদ হাকিম, ডেপুটি মেয়র অতীন ঘোষ, মালা রায়, দেবাশীষ কুমার-সহ অনেকে। এ দিনের অনুষ্ঠানে বক্তব্য রাখতে এসে কলকাতা পুরসভার চেয়ারপার্সন মালা রায় বলেন, তামাক বর্জন করতে হলে নিজেকে আগে সেই নেশা বর্জন করতে হবে, তবে তামাক বর্জন করার কথা যেন সোনার পাথর বাটি।

বর্জনের কারন ও গুরুত্ব সবার জানা থাকলেও বর্জন কত জন করেন? এগুলো আটকাতে গেলে আইনের আওতায় আনতে হবে, তা হলে সমস্যা কিছুটা লাগাম দেওয়া যেতে পারে। তবে একইভাবে তামাকের বিরুদ্ধে সওয়াল করেন মেয়র পরিষদ দেবাশীষ কুমার। তিনি বলেন, তামাক বর্জন করা খুবই কষ্টকর, তবে তার উৎপাদন বন্ধ করা গেলে হয়তো তামাক সেবন রুখতে সক্ষম হবে। ঠিক একইভাবে মেয়র ফিরাদ হাকিম বলেন, এই দায়িত্ব তরুন প্রজন্মকে নিতে হবে, কারন তাদের দ্বারাই সম্ভব তামাক বর্জন। যদিও এই তামাক বর্জন নিয়ে আলোচনার মধ্যেই স্থির  হয় কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ ক্যান্সার চিকিৎসার।

তামাক ক্যাম্সারের কারন তা অজানা না থাকলেও ক্যান্সার দ্রুত সনাক্ত করতে আলোচনা সভাতেই সিদ্ধান্ত নেওয়া হয় মঙ্গলবার। ডেপুটি মেয়র অতীত ঘোষ জানান, আগামী ১লা জুলাই থেকে কলকাতা পুরসভার বরো অফিসগুলোতে স্বাস্থ্য বিভাগে বিভিন্ন ক্যান্সার শনাক্তকরণের কাজ হবে। যদিও কলকাতা পুরসভাকে সাহায্য করবে আইএমএ, আইডিএ ও এই বেসরকারি হাসপাতাল। এই সিদ্ধান্তের প্রশংসা করে আলোচনা সভার মধ্যেই মেয়র ফিরহাদ হাকিম বলেন, বর্তমানে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগে এত রোগীর সংখ্যা প্রমান করে প্রয়োজনীয়তা ও গুরুত্ব। যদি ক্যান্সারের মতো রোগের শনাক্তকরণের শিবির তৈরী করা হয় তা সাধুবাদের যোগ্য ও কলকাতাবাসীর কাছে গুরুত্বপূর্ণ বিষয়। তবে তামাক বর্জন না করলে ক্যান্সার আক্রান্তের সংখ্যা কি কমবে? সেই প্রশ্নটি প্রতি বছরের মত রয়েই গেল।

Susovan Bhattacharjee

Published by:Uddalak B
First published:

Tags: KMC

পরবর্তী খবর