Home /News /kolkata /
আসন কমানো যাবে না একাদশ ও দ্বাদশ শ্রেণিতে, ২০ জুলাইয়ের মধ্যে ভর্তির বিজ্ঞপ্তি জারির নির্দেশ স্কুলগুলিকে

আসন কমানো যাবে না একাদশ ও দ্বাদশ শ্রেণিতে, ২০ জুলাইয়ের মধ্যে ভর্তির বিজ্ঞপ্তি জারির নির্দেশ স্কুলগুলিকে

বৃহস্পতিবার বিস্তারিত গাইড লাইন জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। মূলত ভর্তি প্রক্রিয়া কিভাবে করা হবে তা নিয়েই এই গাইডলাইন দেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতা: বুধবারই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেছিলেন ১ অগাস্ট থেকে একাদশ শ্রেণিতে ছাত্র-ছাত্রীদের ভর্তি প্রক্রিয়া শুরু হবে। যে ছাত্রছাত্রীরা তাদের নিজেদের স্কুলে ভর্তি হতে চান তাদের ভর্তি প্রক্রিয়া হবে ১লা অগাস্ট থেকে ১০ অগাস্ট পর্যন্ত। অন্যদিকে, যেসব ছাত্র-ছাত্রীরা নিজেদের স্কুল ছাড়া অন্য স্কুলে ভর্তি হতে চান তাদের ভর্তি প্রক্রিয়া হবে ১১  অগাস্ট থেকে ৩১ অগাস্ট পর্যন্ত। যদিও কিভাবে এই ভর্তি-প্রক্রিয়া হবে তা নিয়ে বিস্তারিত গাইড লাইন দেওয়া হবে বলে বুধবারই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই মোতাবেক বৃহস্পতিবার বিস্তারিত গাইড লাইন জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। মূলত ভর্তি প্রক্রিয়া কিভাবে করা হবে তা নিয়েই এই গাইডলাইন দেওয়া হয়েছে। গাইডলাইনে বলা হয়েছে

১)২০ জুলাইয়ের মধ্যে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ অনুমোদিত স্কুল গুলিকে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ভর্তির নোটিফিকেশন প্রকাশ  করতে হবে।

২) মেধার ভিত্তিতেই ছাত্র-ছাত্রীদের ভর্তি করতে হবে।

৩) নিজেদের স্কুলের ছাত্র-ছাত্রীদের ভর্তি প্রক্রিয়া ১ অগাস্ট থেকে শুরু করে ১০  অগাস্ট এর মধ্যে শেষ করতে হবে।

৪) যে সমস্ত ছাত্র-ছাত্রীরা নিজেদের স্কুল ছাড়া অন্যান্য স্কুলে ভর্তি হবেন তাদের ভর্তি প্রক্রিয়া ১১ অগাস্ট থেকে শুরু করে ৩১ অগাস্ট এর মধ্যে শেষ করতে হবে।

৫) ছাত্র-ছাত্রীদের বদলে ভর্তি প্রক্রিয়া সময় অবিভাবকদের আসতে হবে নির্দিষ্ট ডকুমেন্টস নিয়ে। সে ক্ষেত্রে করোনাভাইরাস নিয়ে যে গাইডলাইন রয়েছে অর্থাৎ মাস্ক বাধ্যতামূলক পড়া, সামাজিক দূরত্ব বজায় রাখা তা মানতে হবে অভিভাবকদের।

৬) সায়েন্স,কমার্স,আর্টস-এর মত বিভাগগুলোতে কোনভাবেই আগের বছরের তুলনায় আসন সংখ্যা কমাতে পারবে না স্কুলগুলি।

৭) স্কুলগুলির তরফে ভর্তি নিয়ে যদি আরও কিছু তথ্য জানার বা পরামর্শ করার প্রয়োজন হয় সেক্ষেত্রে জেলা স্কুল বিদ্যালয় পরিদর্শকদের সঙ্গে আলোচনা করতে পারে।

৮) স্কুল কর্তৃপক্ষদের করোনাভাইরাস সম্পর্কিত গাইডলাইন অবশ্যই মেনে চলতে হবে যার রাজ্য সরকারের তরফে সব সময় দেওয়া হচ্ছে।

৯) রাজ্যের সমস্ত জেলাশাসক পুলিশ সুপারদের অনুরোধ করা হয়েছে যাতে ছাত্র ভর্তির প্রক্রিয়া সময় স্কুলগুলিকে সর্বতোভাবে সহযোগিতা করে।

বৃহস্পতিবার রাজ্য মধ্যশিক্ষা পর্ষদের তরফেই  একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়ার এই নির্দেশিকা জারি করা হয় । যদিও প্রত্যেক বছর একাদশ ও দ্বাদশ শ্রেণীতে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ নির্দেশিকা জারি করে। সে ক্ষেত্রে এবছর কেন মধ্যশিক্ষা পর্ষদের তরফের নির্দেশিকা জারি করা হলো তার অবশ্য ব্যাখা দিতে গিয়ে স্কুল শিক্ষা দফতরের যুক্তি যেহেতু রাজ্যের অধীনে তাই পর্ষদের তরফ নির্দেশিকা দেওয়া হয়েছে।

 Somraj Bandopadhyay

Published by:Elina Datta
First published:

পরবর্তী খবর