corona virus btn
corona virus btn
Loading

শিয়ালদহ স্টেশনের সব প্ল্যাটফর্মের নম্বর বদল করে দিল রেল, জেনে নিন বিস্তারিত

শিয়ালদহ স্টেশনের সব প্ল্যাটফর্মের নম্বর বদল করে দিল রেল, জেনে নিন বিস্তারিত
শিয়ালদহ স্টেশনে প্ল্যাটফর্মে নম্বর বদল

৪ ও ৯ নম্বর নিয়ে একাধিকবার অসুবিধায় পড়তে হয়েছে বিভিন্ন বয়সের যাত্রীদের। তাই অসুবিধা মেটাতে পুরোপুরি ভাবে শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্মে নয়া নম্বর দেওয়া হল।

  • Share this:

#কলকাতা: যাত্রীদের ধন্দ কাটাতে শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্মগুলির নতুন নম্বর দেওয়া হল। এর ফলে শিয়ালদহ উত্তর, দক্ষিণ ও মেন শাখা মিলিয়ে প্ল্যাটফর্মের সংখ্যা দাঁড়াল ২১।

৪ ও ৯ নম্বর নিয়ে একাধিকবার অসুবিধায় পড়তে হয়েছে বিভিন্ন বয়সের যাত্রীদের। তাই অসুবিধা মেটাতে পুরোপুরি ভাবে শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্মে নয়া নম্বর দেওয়া হল। ইতিমধ্যেই নতুন নম্বর দেওয়া হয়েছে প্ল্যাটফর্মে। ইলেক্ট্রনিক্স ডিসপ্লে বোর্ডেও এই ব্যবস্থা জারি হয়ে গিয়েছে। ফলে স্বাভাবিক রেল পরিষেবা চালু হলে নয়া প্ল্যাটফর্ম নম্বর পাবেন যাত্রীরা।

এতদিন পর্যন্ত শিয়ালদহ স্টেশনে ২১টি প্ল্যাটফর্ম থাকলেও নম্বর থাকত ১৪এ অবধি। ৪ ও ৪এ শিয়ালদহ উত্তর শাখায়, শিয়ালদহ মেন শাখায় ৯, ৯ এ, ৯বি, ৯সি ও শিয়ালদহ দক্ষিণ শাখায় ১০ ও ১০এ, ১৪ ও ১৪এ নিয়ে মানুষের সমস্যা বাড়ছিল। তাই এই লকডাউনের সময়ে যাত্রীদের সুবিধার জন্যে পরপর ক্রমিক অনুযায়ী সব প্ল্যাটফর্মের নম্বর দেওয়া হল।

নয়া নম্বর অনুযায়ী, শিয়ালদহ উত্তর শাখায় ১এ পরিচিত হবে ১ হিসেবে। ১ পরিচিত হবে ১এ হিসেবে। ২ হল ২  হিসেবে, ৩ হল ৩, ৪ হল ৪ ও ৪এ, ৪এ হল ৫ এবং ৫এ, ৫ হল ৬, ৬ হল ৭, ৭ হল ৮, ৮ হল ৯, ৯ হল ১০, ৯সি হল ১১, ৯বি হল ১২, ৯এ হল ১৩ এছাড়া ৯ডি যা ইয়ার্ড প্ল্যাটফর্ম তা হল ১৪ নম্বর।

শিয়ালদহ দক্ষিণ শাখায় বাকি প্ল্যাটফর্ম হবে ১৫ থেকে ২১ অবধি। শিয়ালদহ উত্তর শাখায় থাকবে ৫ নম্বর প্ল্যাটফর্ম, শিয়ালদহ মেন শাখায় থাকবে ৯ নম্বর প্ল্যাটফর্ম ও শিয়ালদহ দক্ষিণ শাখায় থাকবে ৭ প্ল্যাটফর্ম। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী জানান, "অফিস ফেরত নিত্যযাত্রীদের বিশেষ করে অসুবিধা হয়ে যেত। তাড়াহুড়োর সময়। এবার সেই সমস্যা আর রইল না। ক্রমিক নম্বর থাকায় সহজেই বুঝে যেতে পারবেন সকলে।"

ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার প্রভাস দানশানা জানিয়েছেন,  "লক্ষ লক্ষ যাত্রী শিয়ালদহ স্টেশনের ওপরে নির্ভরশীল। ফলে তাদের অসুবিধা কোথায় সেটা তো আমাদের দেখতে হবে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হল।"

ইতিমধ্যেই প্ল্যাটফর্মে নতুন নম্বর বসে গেছে। ডিসপ্লে বোর্ডেও বসে গেছে। এখন পাবলিক অ্যাড্রেস সিস্টেমে নতুন ডেটা বসানোর কাজ চলছে। পূর্ব রেলের আধিকারিকরা আশাবাদী, স্বাভাবিক পরিষেবা শুরু হওয়ার আগেই সমস্ত ব্যবস্থা প্রস্তুত হয়ে যাবে।

ABIR GHOSHAL

Published by: Arindam Gupta
First published: July 4, 2020, 11:15 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर