Home /News /kolkata /
শিয়ালদহ স্টেশনের নাম বদল নিয়ে রাজনীতি করছে বিজেপি ! অভিযোগ শাসকদলের

শিয়ালদহ স্টেশনের নাম বদল নিয়ে রাজনীতি করছে বিজেপি ! অভিযোগ শাসকদলের

Sealdah Station

Sealdah Station

শিয়ালদহ স্টেশনের নাম বদলের উদ্যোগ নিয়ে জটিলতা।

  • Share this:

    #কলকাতা:  শিয়ালদহ স্টেশনের নাম বদলের উদ্যোগ নিয়ে জটিলতা। নাম নিয়ে-রাজনীতি করছে বিজেপি, অভিযোগ শাসকদলের। মনীষীদের নামে স্টেশনের নামকরণ নিয়ে যাত্রীদের মধ্যে অবশ্য ভিন্নমত রয়েছে।

    সাল ১৮৬৯। ব্যবসার সুবিধার জন্য মধ্য কলকাতায় জায়গা বেছে নেয় ইস্টার্ন বেঙ্গল রেল। তৈরি হয় শিয়ালদহ স্টেশন। স্থপতি ওয়াল্টার গ্ল্যানভিলের পরিকল্পনায় তৈরি এই স্টেশন আজও ব্যতিক্রমী। সেই থেকে শিয়ালদহ স্টেশন বঙ্গজীবনের অঙ্গ।

    এখন সেই শিয়ালদহ স্টেশনের নাম নিয়েই গোল বেধেছে। শ্যামাপ্রসাদ স্মারক কমিটির পক্ষ থেকে প্রস্তাব পেয়ে শিয়ালদহ স্টেশনের নাম বদলের সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। নাম বদলে হবে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় টার্মিনাস। ২৮শে নভেম্বর রাষ্ট্রপতির কলকাতা সফরের সময় এই আরজি জানাবে বিজেপি। বিজেপির এই উদ্যোগেই জটিলতা। শাসক দলের অভিযোগ, নাম বদলের পেছনে বিজেপির রাজনৈতিক অভিসন্ধি রয়েছে।

    স্টেশন নামকরণের ব্যকরণ 

    স্টেশনের নামকরণ হয় এলাকাভিত্তিকভাবে নামকরণের ক্ষেত্রে রাজ্য সরকার বা লোকাল অ্যাডমিনিস্ট্রেটিভ অথরিটি প্রস্তাব দেয় প্রস্তাব পৌঁছয় রেল বোর্ডের কাছে নামকরণের ব্যাপারে শেষ সিদ্ধান্ত নেয় রেলবোর্ডই স্টেশনের নামকরণের পর জানানো হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকেও

    মুঘলসরাই থেকে দীনদয়াল উপাধ্যায় বা মুম্বইয়ের ভিক্টোরিয়া টার্মিনাস থেকে ছত্রপতি শিবাজি টার্মিনাস। রেলস্টেশনের নাম বদল নতুন কিছু নয়। মনীষী বা বিশিষ্টজনের নামে স্টেশনের নামকরণের নজির এ রাজ্যেও আছে। তবে শিয়ালদহের নতুন নামকরণে তৈরি হতে পারে জটিলতা ৷ ২০১৫ সালে গুরুত্বপূর্ণ কয়েকটি স্টেশনকে কমার্শিয়ালি ব্র্যান্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে রেলবোর্ড। সেই তালিকায় রয়েছে হাওড়া ও শিয়ালদহ স্টেশনের নাম। কোনও মনীষীর নামে নামকরণের পর ব্র্যান্ডিংয়ে সমস্যা হতে পারে বলে মনে করছেন রেল কর্তাদের একাংশ।

    First published:

    Tags: BJP, Sealdah Station, Sealdah Station New Name, Shyama Prasad Mukherjee Terminus, TMC

    পরবর্তী খবর