corona virus btn
corona virus btn
Loading

৭১ দিন পর স্বাভাবিক ছন্দে ফিরছে শিয়ালদহ স্টেশন, মানতে হচ্ছে এই নিয়ম

৭১ দিন পর স্বাভাবিক ছন্দে ফিরছে শিয়ালদহ স্টেশন, মানতে হচ্ছে এই নিয়ম

স্টেশনের মধ্যে থাকা যে টিকিট কাউন্টার রয়েছে তার সামনে শিয়ালদহ দক্ষিণ শাখা অবধি যে লম্বা প্রশস্ত জায়গা রয়েছে সেখানে বসার জায়গা করা হয়েছে।

  • Share this:

#শিয়ালদহ: ৭১ দিন পর যাত্রী পরিষেবা ফের শুরু হল শিয়ালদহ স্টেশনে। শিয়ালদহ থেকে নিউ আলিপুরদুয়ার পদাতিক এক্সপ্রেস প্রথম চলতে শুরু করল লকডাউনের পরে। আনলক ওয়ানের প্রথমেই ট্রেন চালিয়ে খুশি শিয়ালদহ ডিভিশনের রেলের আধিকারিকরা।

আগামী দিনে প্রতিদিন কয়েক লক্ষ মানুষের যাতায়াতের ক্ষেত্রে কি কি ব্যবস্থা নেওয়া যায় তা নিয়েও ভাবনা চিন্তা শুরু করেছেন ডিভিশনের আধিকারিকরা। জনতা কারফিউয়ের দিন থেকে শিয়ালদহ স্টেশন থেকে বন্ধ যাত্রীবাহী ট্রেন চলাচল। যে স্টেশন দিয়ে দৈনিক ১২ লক্ষের বেশি যাত্রী যাতায়াত করত। সেখানে গত ৭১ দিন ধরে স্টেশনে তালা পড়ে গিয়েছিল।

রেলের কর্মীরা কাজ করলেও ট্রেন অপারেশন বন্ধ থাকায় গোটা শিয়ালদহ স্টেশন চত্বর বদলে যায়। অবশেষে পুরনো চেনা ছন্দে ফিরছে শিয়ালদহ স্টেশন। সোমবার রাতেই শিয়ালদহ থেকে ছেড়ে গেছে নিউ আলিপুরদুয়ার শিয়ালদহ পদাতিক এক্সপ্রেস।কোভিড ১৯ বিধির কথা মাথায় রেখে আপাতত স্থির হয়েছে শিয়ালদহ স্টেশনের বাইরের অংশে যাত্রীদের ৯০ মিনিট আগে এসে অপেক্ষা করতে হবে।

সেখানেই চিকিৎসকরা থাকবেন। প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা করা হবে সেখানে। তারপর সেখান থেকে মিলবে প্ল্যাটফর্ম হোল্ডিং এরিয়াতে যাওয়ার অনুমতি। আপাতত স্টেশন চত্বরে কয়েক ফুট অন্তর অন্তর গোল দাগ কেটে রাখা হয়েছে। সেখানে এসে যাত্রীদের অপেক্ষা করতে হবে। রেলের চিকিৎসকরা তাদের এখানে পরীক্ষা করছেন। স্টেশনের মধ্যে থাকা যে টিকিট কাউন্টার রয়েছে তার সামনে শিয়ালদহ দক্ষিণ শাখা অবধি যে লম্বা প্রশস্ত জায়গা রয়েছে সেখানে বসার জায়গা করা হয়েছে।

যাত্রীরা সেখানেই ট্রেন ধরার আগে অবধি অপেক্ষা করতে পারবেন। একই রকম ভাবে প্ল্যাটফর্মে আলাদা জায়গা রাখা হয়েছে। সেখানেও যাত্রীদের অপেক্ষা করার জন্যে আলাদা আলাদা দাগ কেটে রাখা হয়েছে। শিয়ালদহ ডিভিশনের ডি আর এম প্রভাস দানশানা জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনে যাবতীয় সুরক্ষা ব্যবস্থা বজায় রেখে সমস্ত আয়োজন করা হয়েছে। মেল বা এক্সপ্রেস ট্রেন চলাচল শুরু হয়েছে। সেক্ষেত্রে শিয়ালদহ মতো স্টেশনে চলছে মাত্র একটি ট্রেন।

আগামীদিনে লোকাল ট্রেন ও আরও অধিক সংখ্যায় ট্রেন চলাচল শুরু হলে কি পরিস্থিতি হবে তা এখন থেকেই আঁচ করতে পেরে নানা ব্যবস্থা নিচ্ছে শিয়ালদহ ডিভিশন। তাদের মুল চ্যালেঞ্জ এখন ক্রাউড ম্যানেজমেন্ট কিভাবে করা হবে সেটা।

Published by: Dolon Chattopadhyay
First published: June 2, 2020, 12:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर