Home /News /kolkata /
সরস্বতী পুজোতে থিমের ছোঁয়া, মণ্ডপসজ্জায় মধ্যপ্রদেশের প্রাচীন লোকশিল্প 'গণ্ড'

সরস্বতী পুজোতে থিমের ছোঁয়া, মণ্ডপসজ্জায় মধ্যপ্রদেশের প্রাচীন লোকশিল্প 'গণ্ড'

বাগদেবীর আরাধনায় দমদম বয়েজ স্পোটিং ক্লাবের থিম- " চিত্তদর্পণ "

  • Share this:

#কলকাতা: সরস্বতী পুজো মানেই নস্টালজিয়া, সরস্বতী পুজো মানেই  বাঙালির ভ্যালেন্টাইন্স ডে ! নতুন প্রেম, হলুদ শাড়ি, আইসক্রিমে কামড়... আজও বাঙালির কাছে সরস্বতী পুজো মানেই আনন্দ-ফূর্তি-উত্তেজনা তুঙ্গে!

করোনা আবহে জীবন অনেকটাই আবদ্ধ! স্কুল-কলেজে পঠন পাঠন বন্ধ।সেই কারণেই দেখাও নেই বন্ধুদের সঙ্গে। প্রতিনিয়ত মানতে হচ্ছে করোনার সতর্কতা বীধি। স্বাভাবিক ভাবেই এই পরিস্থিতিতে এ'বছরের সরস্বতী পুজো  আর পাঁচটা বছরের মতো ছিল না!  তবুও বেশ কয়েকটি ক্লাব বা স্কুল-কলেজ তাদের মতন করে অভিনবত্ব আনার চেষ্টা করেছেন  পুজোর থিমে।

 বাগদেবীর আরাধনায় দমদম বয়েজ স্পোটিং ক্লাবের থিম- " চিত্তদর্পণ " । মণ্ডপসজ্জায় মধ্যপ্রদেশের প্রাচীন লোকশিল্প "গণ্ড" কে প্রাধান্য দেওয়া হয়েছে একটু অন্য আঙ্গিকে। শিল্পী সানি অভিনব কৌশল অবলম্বন করে বিষয়টি উপস্থাপন করার চেষ্টা করেছেন, প্রতিমা শিল্পী ভাস্কর নব পাল বিষয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতীমা রূপায়ণ করেছেন। এই ক্ষেত্রে উদ্যোক্তারা দর্শকের অনুভূতি নিয়ে যথেষ্ট আশাবাদী। অতিমারির প্রভাবে সাধারণ মানুষের বিশেষত লোকশিল্পীদের দৈনন্দিন জীবন যাপনে আর্থিক ভাবেডামাডোল তৈরী হয়েছে, তাঁদের এই কর্মকাণ্ডে অংশ দিতে পেরে ও আর্থিক সহায়তা করতে পেরে উদ্যোক্তারা খুবই খুশি। ভবিষ্যতে এই ধরনের কর্মপ্রচেষ্টা আরও চলবে বলে জানিয়েছেন উদ্যোগতারা।  মণ্ডপসজ্জায় প্রাধান্য পেয়েছে কাঁচের টুকরো, অ্যালুমিনিয়ামের পাতা, গণ্ড চিত্রকলা ইত্যাদি।

Published by:Ananya Chakraborty
First published:

পরবর্তী খবর