corona virus btn
corona virus btn
Loading

ভার্চুয়াল সভায় যাওয়া হল না শহিদ পরিবারের, টিভির পর্দাতেই চোখ

ভার্চুয়াল সভায় যাওয়া হল না শহিদ পরিবারের, টিভির পর্দাতেই চোখ

জুলাই মাসের ২১ তারিখ মানেই এক চূড়ান্ত ব্যস্ততা তৃণমূল কংগ্রেস দলে। দলের ব্যস্ততার সঙ্গে তাল মিলিয়ে হাজির থাকা শহিদ পরিবারের সদস্যদের। ২০২০ সালের ২১ জুলাই যেন সব কিছুকে আলাদা করে দিয়েছে।

  • Share this:

#কলকাতা: জুলাই মাসের ২১ তারিখ মানেই এক চূড়ান্ত ব্যস্ততা তৃণমূল কংগ্রেস দলে। দলের ব্যস্ততার সঙ্গে তাল মিলিয়ে হাজির থাকা শহিদ পরিবারের সদস্যদের। ২০২০ সালের ২১ জুলাই যেন সব কিছুকে আলাদা করে দিয়েছে।

করোনা সংক্রমণের সময় প্রতি বছরের মত এই বছর পালন হল না তৃণমূল কংগ্রেসের শহিদ স্মরণে। যারা প্রতি বছর যেতেন শহিদ মঞ্চে, এই বছর তাদের শুরুই ভরসা টেলিভিশন। দীর্ঘ ২৫ বছরের নিয়ম যেন এক পলকে বদলে দিলো করোনা ভাইরাস। মাত্র ৪২ বছর বয়সে শ্রীকান্ত শর্মা মারা যান রাজপথে পুলিশেরগুলিতে। সেই ২১ শে জুলাই এই ঘটনার পরে প্রতি বছরই তৎকালীন যুব কংগ্রেস নেত্রী বর্তমানে তৃণমূল কংগ্রেসের দলনেত্রীর ডাকে ছুটে যান মঞ্চে। সেই দিনের পর থেকেই শ্রীকান্তের স্ত্রী রেনু শর্মার একমাত্র অভিভাবক হয়ে উঠেন মমতা বন্দোপাধ্যায়।

২১ শে জুলাইয়ের প্রতিটি মঞ্চে তিনি অংশগ্রহণ করেছেন। আগে থেকে মনে চিন্তাটা ছিলই, করোনা পরিস্থিতিকে ২১শে জুলাই হবে তো? আশঙ্কাটাই সত্যি হল। বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনটিতেই যাওয়া হল না পঞ্চসায়রের শহিদ পরিবারের।

রেনু শর্মা জানান, এইদিনটার কথা আজও কষ্ট দেয়। একটা ভয়াবহ দিনে নিজের মানুষটাকে হারানোর যন্ত্রণা। প্রতি বছরই যাই, এই বছর যাওয়া হল না। মমতাদিদি শাড়ি, টাকা, উত্তরীয় ও নিজের হাতে লেখা চিঠি পাঠিয়েছেন। ওটাই দেখছি আর টেলিভিশনে দিদি বার্তা শুনছি। জন্মের প্রায় প্রথম থেকেই মমতা বন্দোপাধ্যায়কে দেখতে মঞ্চে পৌঁছে যান শ্রীকান্তের কনিষ্ঠ কন্যা পিঙ্কি। উনি জানালেন, প্রতি বছর এইদিনটায় সকাল থেকেই ব্যস্ততা থাকে। সকাল ১১ বাজলেই দিদির বাড়িতে গিয়ে দিদির সঙ্গে অনেক কথা। সব কথার মধ্যে উনি জেনে নেন আমাদের নানা কথা। কোনও দিন চিনতেও ভুল করেন না, এই বছর যেন কোনও কাজ নেই। আরও এক কন্যা পুতুল জানালেন এই বছর যাই হোক, আগামী বছর যেন যেতে পারি ঐতিহাসিক সমাবেশে।

SUSOBHAN BHATTACHARYA

Published by: Arindam Gupta
First published: July 21, 2020, 9:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर