বিধানসভা ভোটের আগে শাসক দলের নজরে এস সি, এস টি ভোট, গঠন করা হল নয়া কমিটি

বিধানসভা ভোটের আগে শাসক দলের নজরে এস সি, এস টি ভোট, গঠন করা হল নয়া কমিটি
এছাড়া উত্তরবঙ্গের আদিবাসী ভোট ব্যাঙ্ক রয়েছে এমন কতগুলি জায়গাতেও নজর দিয়েছে টি এম সি।

এছাড়া উত্তরবঙ্গের আদিবাসী ভোট ব্যাঙ্ক রয়েছে এমন কতগুলি জায়গাতেও নজর দিয়েছে টি এম সি।

  • Share this:

#কলকাতা: বিধানসভা ভোটে সাফল্য পেতে আদিবাসী ভোটেই নজর তৃণমূল কংগ্রেসের। একদিকে আদিবাসীদের জন্য বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্পের কথা প্রতিটি বিধানসভায় ট্যাবলোর মাধ্যমে প্রচার চালাচ্ছে তৃণমূল। অন্য দিকে আদিবাসীদের দলে টানতে একাধিক কর্মসূচি নিয়েছে বিজেপি। এই অবস্থায় নয়া কমিটি গঠন করে জোরদার প্রচারে নামছে শাসক দল। ইতিমধ্যেই দল ছেড়েছেন সাংসদ সুনীল মন্ডল। দল ছেড়েছেন প্রাক্তন সাংসদ দশরথ তিরকে। এই অবস্থায় নয়া কমিটি গঠনের মাধ্যমে জোর লড়াইয়ে নামছে তৃণমূল কংগ্রেস। ইতিমধ্যেই জঙ্গলমহলের জেলা বাঁকুড়া, পুরুলিয়া সফর করেছেন।

এছাড়া উত্তরবঙ্গের  আদিবাসী ভোট ব্যাঙ্ক রয়েছে এমন কতগুলি জায়গাতেও নজর দিয়েছে টি এম সি। নয়া কমিটির সভাপতি হয়েছেন দেবু টুডু। কমিটিতে থাকছে ৬ সিনিয়র সহ সভাপতি। থাকছে তিন সহ সভাপতি। সাধারণ সম্পাদক থাকছেন ৯ জন। সদস্য করা হয়েছে ৮ জনকে। কমিটিতে উল্লেখযোগ্য ভাবে রয়েছেন জেমস কুজুর, বুলুচিক বারিক, জ্যেৎস্না মান্ডি, পাসাং লামা, রাজেশ লাকড়া'র মতো আদিবাসী নেতারা। আগামী বিধানসভা ভোটে রাজ্যের ৭ জেলায় আদিবাসী ভোট ফ্যাক্টর। কুর্মি সহ একাধিক আদিবাসী জনজাতিদের সাথে নিজে কথা বলেছেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে দক্ষিণবঙ্গ আদিবাসী অধ্যুষিত জেলায় শুভেন্দু অধিকারীর সাংগঠনিক দক্ষতা আছে। আবার শুভেন্দুর হাত ধরেই অমিত শাহের সভায় উত্তরবঙ্গের আদিবাসী নেতা বিজেপি যোগ দেয়। ফলে আদিবাসী ভোট ব্যাঙ্কে যাতে ফাটল না ধরে সেদিকে নজর দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী।তৃণমূল সূত্রে খবর, ইতিমধ্যেই জেলার সমস্ত বিধানসভা এলাকায় ট্যাবলোর মাধ্যমে প্রচার চালানো হচ্ছে। তৃণমূল নেতাদের দাবি, ওই ট্যাবলোয় আদিবাসী সম্প্রদায়ের মানুষজন থাকছেন। তাঁরা মানুষের কাছে তৃণমূল সরকারের নানান উন্নয়ন যেমন, জয় জোহার প্রকল্প, ১০০ দিনের কাজের মাধ্যমে রোজগারের উৎস প্রদান, বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীদের সহায়তা প্রদান করে তাদের উপার্জনের স্থায়ী উৎস তৈরি করে দেওয়ার মতো বিভিন্ন সরকারি প্রকল্পের কথা বলছেন।


মুখ্যমন্ত্রী নিজে যেমন এই সব এলাকায় গিয়ে কথা বলছেন। তেমনি প্রশাসনকেও এই এলাকায় নজর দিতে বলা হয়েছে। তবে ভোটের আগে রাজনৈতিক লড়াই শুরু করছে দল।

Published by:Dolon Chattopadhyay
First published: