Home /News /kolkata /
Vaccination in Bengal: ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে আমূল বদল, জেলায়-জেলায় জরুরি নির্দেশ স্বাস্থ্য দফতরের

Vaccination in Bengal: ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে আমূল বদল, জেলায়-জেলায় জরুরি নির্দেশ স্বাস্থ্য দফতরের

নিয়ম বদল...

নিয়ম বদল...

Vaccination in Bengal: স্বাস্থ্য দফতরের তরফে আরও নির্দেশ দেওয়া হয়েছে, ভ্যাক্সিনেশন কেন্দ্র বদল হলে তা ব্যাপক আকারে প্রচার করতে হবে।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: রাজ্যজুড়ে ভ্যাকসিন নিয়ে অ্যাডভাইজারি বিভিন্ন জেলা গুলিকে পাঠাল রাজ্য স্বাস্থ্য দফতর। কোন ভ্যাক্সিনেশন কেন্দ্রে ২০০ জনের বেশি জমায়েত করতে দেওয়া যাবে না। ভ্যাক্সিনেশন সেন্টার গুলিতে জায়গা কম থাকার জন্য স্কুল বিল্ডিংয়ে ভ্যাকসিনেশন করতে হবে। সরকারি সংস্থা নয়, এমন কোন জায়গায় ভ্যাক্সিন দেওয়া যাবে না। যদি এখনও সেই সব জায়গায় ভ্যাক্সিনেশন জারি থাকে, অবিলম্বে তা বন্ধ করতে হবে।

শুধু তাই নয়, স্বাস্থ্য দফতরের তরফে আরও নির্দেশ দেওয়া হয়েছে, ভ্যাক্সিনেশন কেন্দ্র বদল হলে তা ব্যাপক আকারে প্রচার করতে হবে। কত ভ্যাকসিনের প্রয়োজনীয়তা হচ্ছে, তার জন্য প্রত্যেকটি ব্লকে নজরদারি করতে হবে এবং ভ্যাকসিন ডেলিভারি সেই হারে করছে নাকি তা দেখতে হবে। তার জন্য ব্লক,গ্রাম পঞ্চায়েত এবং ওয়ার্ড লেভেলে অ্যাসেসমেন্ট করতে হবে।

এছাড়াও ভ্যাকসিনের জন্য কুপন শুধুমাত্র সরকারি আধিকারিক,আশা কর্মীরাই দেবে। ভ্যাকসিনের অন্তত দু-তিন দিন আগে কুপন দিতে হবে। কোনভাবেই তা দিনের দিন কুপন দেওয়া যাবে না। কুপন দিতে হবে কত সংখ্যক ভ্যাকসিন আছে তা মাথায় রেখেই। অন্তত একদিনের ভ্যাকসিনের স্টক এবং সিরিঞ্জের স্টক রাখতে হবে, যাতে ওপেন দেওয়া হলেও ভ্যাকসিন দেওয়া যাচ্ছে না, এই ধরনের অভিযোগ না ওঠে। অভিযোগ জানানোর জন্য একটি নির্দিষ্ট ব্যবস্থা রাখতে হবে ভ্যাকসিন ডেলিভারি এবং কুপন দেওয়া নিয়ে।

এছাড়াও অনেক জায়গায় সিরিঞ্জ নিয়ে সমস্যা তৈরি হচ্ছে। বিশেষত ভ্যাকসিন থাকলেও সিরিঞ্জের অভাবে ভ্যাকসিন দেওয়া যাচ্ছে না। তার জন্য রাজ্য স্বাস্থ্য দফতর বাড়তি সতর্কতা নিচ্ছে সিরিঞ্জ নিয়ে। অন্তত একদিনের ভ্যাকসিনের স্টক ও সিরিঞ্জের স্টক রাখার নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে।

Published by:Suman Biswas
First published: