কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

লঙ্কার পরে এবার আম, টিকিট জালিয়াতিতে দিশেহারা অবস্থা ভারতীয় রেলের

লঙ্কার পরে এবার আম, টিকিট জালিয়াতিতে দিশেহারা অবস্থা ভারতীয় রেলের

এবার পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার করা হয়েছে ৫ জনকে

  • Share this:

#কলকাতা: লঙ্কার পরে এবার আম। রেলের টিকিট জালিয়াতিতে সবজি থেকে ফল। এদের উপস্থিতিতে দিশেহারা অবস্থা ভারতীয় রেলের। এরই মধ্যে রেলের টিকিট জালিয়াতির কারণে পশ্চিমবঙ্গ থেকে ৫'জন মাথা গ্রেফতার হওয়ার কারণে ঘুম উড়েছে পূর্ব ও দক্ষিণ পূর্ব এবং উত্তর পূর্ব সীমান্ত রেলের আধিকারিকদের।

২০১৭ সালের অক্টোবর মাসে গ্রেফতার করা হয় রেলের টিকিট জালিয়াতি চক্রের অন্যতম এক বড় মাথাকে। তাকে জেরা করে জানতে পারা যায় রেড মির্চি নামে একটি সফটওয়্যার ব্যবহার করে চলছে টিকিট জালিয়াতি। এবার পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার করা হয়েছে ৫ জনকে। রিয়েল ম্যাঙ্গো বলে একটা সফটওয়্যার নাম জানা যায়। এই সফটওয়্যার ব্যবহার করে চলছে টিকিট জালিয়াতি। এদের গ্রেফতার করে জানা যায় এই চক্রের জাল অনেক দূর অবধি বিস্তৃত। যাদেরকে গ্রেফতার করা হয়েছে তাদের মধ্যে আছেন রেহান খান ওরফে শামসের আনসারি। সুবীর বিশ্বাস ওরফে অমিত রায় ওরফে মাটিয়ার খান। শুভেন্দু বিশ্বাস ওরফে ম্যাঙ্গো স্যার। রাহুল রায় ও চন্দ্র গুপ্ত। এর মধ্যে সুবীর বিশ্বাস ওরফে অমিত রায় ওরফে মাটিয়ার খান এই সফটওয়্যার ও টিকিট বিক্রির দায়িত্বে ছিলেন। রাহুল রায় ছিলেন বিজনেস ম্যানেজার। চন্দ্র গুপ্ত ছিলেন অ্যাডমিন ও সিস্টেম ডেভলপার।

এদেরকে জেরা করে জানা গেছে প্রায় ৪০ জন এই চক্র চালাচ্ছে। ১৫০০ জন এজেন্ট আছে। ১৭৬ জনকে তারা টিকিট বিক্রির দায়িত্বে রেখেছে। আপাতত গুজরাট, হায়দ্রাবাদ ও পশ্চিমবঙ্গে চলছে এদের মুল চক্র। তবে রেল রক্ষী বাহিনীকে সবচেয়ে বেশি করে যেটা ভাবাচ্ছে তা হল কালোবাজারিতে ব্যবহার করা হচ্ছে ডিজিটাল কারেন্সি। এক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে বিট কয়েন। রিয়েল ম্যাঙ্গো সফটওয়্যার মাধ্যমে আই আর সি টি সি ধাঁচে সমান্তরাল সিস্টেম গড়ে তোলা হয়েছে। গোটা চক্র নিজেদের মধ্যে যোগাযোগ রাখে হোয়াটসঅ্যাপে এবং টেলিগ্রামে। আর এই চক্রের প্রধান লক্ষ্য হচ্ছে পরিযায়ী শ্রমিকরা। তবে আর পি এফ সূত্রে খবর, এখনো অবধি মোট ৯৯৪ জনকে গ্রেফতার করা হয়েছে। প্রায় ৯০ লক্ষ টাকার টিকিট ব্লক করা হয়েছে।

ABIR GHOSHAL

Published by: Ananya Chakraborty
First published: September 11, 2020, 9:15 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर