Home /News /kolkata /

এবার সরকারি হাসপাতালে অস্ত্রোপচার করবে রোবট

এবার সরকারি হাসপাতালে অস্ত্রোপচার করবে রোবট

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

হাসপাতালে এবার রোবোটিক সার্জারি শুরু করতে চলেছে স্বাস্থ্য দফতর। বসানো হচ্ছে ডা ভিঞ্চি রোবোট। যার খরচ প্রায় পঁচিশ কোটি টাকা। এই রোবোটের তিনটি অংশ।

  • Share this:

    #কলকাতা: অস্ত্রোপচার হচ্ছে। কিন্তু চিকিৎসক মানুষ নন। রোবোটিক হাতে সহজেই হয়ে যাচ্ছে জটিল অস্ত্রোপচার। ঝুঁকির পরিমাণ কমছে অনেকটাই। কলকাতা মেডিক্যাল কলেজ, এনআরএস, এসএসকেএমের মত সরকারি হাসপাতালে চালু হচ্ছে রোবোটিক সার্জারি। রোগীরা পরিষেবা পাবেন বিনামূল্যেই।

    এনআরএস, এসএসকেএম ও কলকাতা মেডিক্যাল কলেজের মত রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে রোগীর চাপ প্রবল। জটিল বা দীর্ঘসময়ের অস্ত্রোপচারের ক্ষেত্রে তারিখ না পাওয়ায় ভোগান্তি বাড়ে রোগীদের । টানা অস্ত্রোপচারের চাপে চিকিৎসকদের ক্লান্তিজনিত সমস্যাও লেগেই থাকে। সমস্যা এড়াতে এই তিনটি হাসপাতালে এবার রোবোটিক সার্জারি শুরু করতে চলেছে স্বাস্থ্য দফতর। বসানো হচ্ছে ডা ভিঞ্চি রোবোট। যার খরচ প্রায় পঁচিশ কোটি টাকা। এই রোবোটের তিনটি অংশ।

    রোবোটিক সার্জারি ------------------- - ডক্টরস কনসোল- যেখানে চিকিৎসক বসে অস্ত্রোপচার পরিচালনা করবেন - পেশেন্ট কার্ট- রোবটের চারটি হাত থাকবে, একটি হাতে ক্যামেরা, অন্য তিনটি হাতে ছুরি-কাঁচি - ভিশন কার্ট- মনিটরের মাধ্যমে অস্ত্রোপচারের সমস্ত প্রক্রিয়া দেখতে পাবেন চিকিৎসক ও নার্সরা ভিও ইউরোলজি, নিউরোলজি, ইএনটি, ক্যানসার, অঙ্গ প্রতিস্থাপন ও গাইনি অপারেশন -সহ বিভিন্ন ক্ষেত্রে চিকিৎসকদের নানা সীমাবদ্ধতা থাকে। সমস্ত জটিল অস্ত্রোপচারেই মুশকিল আসান করবে এই সার্জারি।

    রোবোটিক সার্জারির সুবিধা ----------------------------- - সূক্ষ্মাতিসূক্ষ্ম অস্ত্রোপচারের সময় চিকিৎসকদের হাত কাঁপতে পারে - রোবটিক হাত তা নিখুঁত ভাবে করবে - টানা বা দীর্ঘ সময়ের অস্ত্রোপচারে চিকিৎসকের ক্লান্তি এড়ানো - অস্ত্রোপচারের সময় রোগীর কম রক্তপাত হবে - রোগীকে কম সময় হাসপাতালে থাকতে হবে

    তবে এই রোবোট পরিচালন করবেন যে চিকিৎসক তাঁকে অত্যন্ত দক্ষ হতে হবে। রোবোটিক সার্জারিতে কোনও সমস্যা হলে তৎক্ষণাৎ এমারজেন্সি বোতাম টিপে তা বন্ধ করতে হবে।

    দেশের ৬০টি প্রাইভেট ও সরকারি মেডিক্যাল কলেজে রোবোটিক সার্জারি হচ্ছে। রাজ্যের মধ্যে একমাত্র অ্যাপোলোতে এই প্রক্রিয়া চালু আছে। পূর্ব ভারতে সরকারি হাসপাতালে প্রথমবারের জন্য শুরু হতে চলেছে রোবোটিক সার্জারি। কলকাতা মেডিক্যাল কলেজ, এনআরএস ও এসএসকেএম থেকে হতে চলেছে এই হাই-টেক চিকিৎসা পদ্ধতির সূচনা।

    First published:

    Tags: Robotic Surgery, Robots to do operations

    পরবর্তী খবর