Dilip Ghosh on Pm Kisan Samman Nidhi: 'বাংলায় কিসান সম্মান নিধির টাকা দেওয়া বন্ধ করুন', মোদিকে চিঠিতে আর্জি দিলীপের!

কেন চিঠি দিলীপের?

পিএম কিসান প্রকল্প (PM Kisan Samman Nidhi) আপাতত বাংলায় বন্ধ করতে মোদিকে (Narendra Modi) চিঠি লিখলেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)।

  • Share this:

    #কলকাতা : গত বিধানসভা নির্বাচনে প্রচারে এসে পিএম কিসান প্রকল্প (PM Kisan Samman Nidhi) ইস্যুতেই বারবার মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Bandopadhyay) আক্রমণ শানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। অভিযোগ ছিল রাজ্য সরকার কৃষকদের নামের তালিকা না দেওয়াতেই বঞ্চিত হচ্ছেন বাংলার কৃষকরা(Bengal Farmers)। এবিষয়ে মমতাকে 'সংকীর্ণমনা' বলেও সমালোচনা করেছিলেন তাঁরা। কিন্তু নির্বাচন মিটতেই মোদিকে চিঠি লিখে বাংলার কৃষকদের পিএম কিষান প্রকল্পের টাকা দিতে অনুরোধ করেন মমতা। সেই মতো দিনকয়েক আগেই বাংলার বেশ কিছু কৃষকের অ্যাকাউন্টে দু'হাজার টাকা করে দেয় কেন্দ্রীয় সরকার। কিন্তু এবার সেই টাকা দেওয়া আপাতত বন্ধ করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে অনুরোধ করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)।

    বৃহস্পতিবার মোদিকে পাঠানো চিঠিতে দিলীপ লিখেছেন, 'প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পের আওতায় কৃষকদের আর্থিক সাহায্য দেওয়ার ক্ষেত্রে রাজ্যে দুর্নীতি হতে পারে বলে আশঙ্কা করছে রাজ্য বিজেপি। কেন্দ্রের তরফে রাজ্যের পাঠানো কৃষকদের তালিকা যেন ভাল করে পরীক্ষা করা হয় । আর সেটা না হওয়া পর্যন্ত বাংলায় পরের দফার টাকা পাঠানো বন্ধ থাকুক। উপভোক্তাদের সঠিক তালিকা তৈরির জন্য রাজ্যে কেন্দ্রীয় মন্ত্রীদের একটি দল পাঠানো হোক।'

    দিলীপের চিঠি দিলীপের চিঠি

    চিঠিতে বিজেপির রাজ্য সভাপতি আরও লেখেন, 'বাংলায় এই প্রকল্পের সুবিধা পেতে ২৩ লাখ কৃষক নির্দিষ্ট পোর্টালে আবেদন করলেও প্রথম দফায় টাকা পেয়েছেন মাত্র ৭ লাখ কৃষক। বাকি কৃষকদের কেন্দ্রীয় সুবিধা পাওয়ার ক্ষেত্রে রাজ্য সরকার দরকারি উদ্যোগই নেয়নি। বাংলায় সুবিধা পাওয়ার যোগ্য অনেক চাষির নামও তালিকা থেকে বাদ দেওয়া হতে পারে। নির্দিষ্ট সম্প্রদায়কে সুবিধা পাইয়ে দেওয়া হতে পারে।'

    প্রসঙ্গত, কিসান সম্মান নিধির টাকা পাওয়ার ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু বিজেপির রাজ্য সভাপতি চিঠিতে উল্লেখ করেছেন, 'বাংলার ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করলে ঠিক হবে না। কারণ স্থানীয় তৃণমূল নেতাদের সহযোগিতায় অনেক অনুপ্রবেশকারীদের কাছেও আধার কার্ড রয়েছে।' এছাড়াও রাজ্যের পাঠানো গোটা তালিকা ‘পিএম কিসান’ পোর্টালে দেওয়ার আবেদনও জানিয়েছেন দিলীপ।

    বাংলায় ক্ষমতায় আসলে প্রত্যেক কৃষককে ১৮ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা করেছিলেন মোদি-শাহরা। কিন্তু নির্বাচনের ফলাফলে ফের একবার রাজ্যে ক্ষমতায় ফিরেছে মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সরকার। আর ফিরেই মোদি সরকারকে পত্রবাণ ছুঁড়েছেন মমতা। জানতে চেয়েছেন "কবে টাকা পাচ্ছেন বাংলার কৃষকরা?" চিঠিতে মমতা লেখেন, “কৃষকদের নাম পোর্টালে তুলে দেওয়া হয়েছে আশা করব, টাকাটা তাড়াতাড়ি দেওয়া হবে। পিএম কিষান যোজনায় ১৪.৯১ লক্ষ কৃষকদের নাম খতিয়ে দেখে তালিকা পাঠিয়ে দিয়েছি।” এরপর সাত লক্ষ কৃষকের অ্যাকাউন্টে দু'হাজার টাকা করে দেওয়া হয়। কিন্তু এরপরই প্রধানমন্ত্রীকে চিঠি লিখে সেই সাহায্য আপাতত বন্ধের আর্জি জানালেন দিলীপ ঘোষ।

    Published by:Suman Biswas
    First published: