হোম /খবর /কলকাতা /
২০২২-এ কত সংখ্যক রোগীর চিকিৎসা হয়েছে? নজিরবিহীন রেকর্ড গড়ল এসএসকেএম

২০২২-এ কত সংখ্যক রোগীর চিকিৎসা হয়েছে? নজিরবিহীন রেকর্ড গড়ল এসএসকেএম

এসএসকেএম হাসপাতাল

এসএসকেএম হাসপাতাল

পরিসংখ্যান বলছে, চলতি বছরে এখনও পর্যন্ত এখানে এসে ডাক্তার দেখিয়ে গিয়েছেন পাঁচ লক্ষের বেশি রোগী!

  • Share this:

ওঙ্কার সরকার, কলকাতা : সারা বছর এসএসকেএম হাসপাতাল ঘিরে একাধিক অভিযোগ  শোনা গেলেও নতুন রেকর্ড গড়ল এই হাসপাতালই। বেশির ভাগ সময়ই শোনা যায় বিভিন্ন সব বিরল অস্ত্রপ্রচার করে তাক লাগিয়ে দিয়েছেন হাসপাতালের তাবড় তাবড় চিকিৎসকরা। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ২০২২ সালে ২০ লক্ষের বেশি আউটডোর রোগী দেখে, আর ১.১৫ লক্ষ রোগীকে ইন্ডোরে দেখে রেকর্ড করে ফেলল এই হাসপাতাল।

পরিসংখ্যান বলছে, চলতি বছরে এখনও পর্যন্ত এখানে এসে ডাক্তার দেখিয়ে গিয়েছেন পাঁচ লক্ষের বেশি রোগী! সাধারণত সরকারি হাসপাতাল ঘিরে বিভিন্ন বিতর্ক লেগেই থাকে। সারা বছরেই রোগীর পরিবার থেকে শোনা যায় বহু অভিযোগ। কারও মতে সকাল বেলায় রোগীকে নিয়ে গেলেও বেড না পাওয়ায় রাস্তাতেই পড়ে আছে সে। আবার কারোর দাবি, উপযুক্ত চিকিৎসা না হওয়ায় মৃত্যু হয়েছে  রোগীর।  তবে এতকিছুর মধ্যেও এই পরিসংখ্যান নাম উজ্জ্বল করছে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার।

আরও পড়ুন- আজকেও ঝড়বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে, প্রায় সব জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি

আরও পড়ুন- রাষ্ট্রপতির সংবর্ধনা অনুষ্ঠানে চমক রাজ্যের, নজরে বিশেষ সাঁওতালি নৃত্যানুষ্ঠান

এসএসকেএম হাসপাতাল বর্তমানে রাজ্যের অন্যতম একটি সুপার স্পেশালিটি হাসপাতাল।  এই হাসপাতালে দেখা যায় বহু দূর-দূরান্ত থেকে আসা রোগীকে। তবে বছরের পর বছর রোগী বেড়েই যাচ্ছে। তার কি কোনও গোপন রহস্য আছে? এই বিষয় মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ নীলাদ্রি সরকার জানান, "এখন মেদিনীপুর থেকে শিবির করে ফিরছি। পিজির ডাক্তারবাবু বলে ওখানকার রোগীদের মধ্যেও উচ্ছ্বাস, আগ্রহ ছিল ব্যাপক। সামগ্রিকভাবে বলব, এত উন্নত চিকিৎসা পরিকাঠামো, এত বিভাগ, নানা রোগের এত ক্লিনিক রাজ্যের আর কোথায় আছে? সেজন্য হাজার ঝক্কিঝামেলা পোহাতে হলেও মানুষ এখানে দেখিয়ে হয়ত মানসিক শান্তি পান। এখানকার ডাক্তার হিসেবে এটা আমাদের কাছেও গর্বের বিষয়।"

প্রসঙ্গত, ২০১৭ সালে এসএসকেএম হাসপাতালে বছরে নতুন আউটডোর টিকিটের রোগীর সংখ্যা ছিল পাঁচ লক্ষ ২৯ হাজার ৪২১ জন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফ্রি মেডিসিন চালু করার পর একলাফে তা দ্বিগুণেরও বেশি হয়ে যায় পরের বছরই। ২০১৮ সালে রোগীর সংখ্যা হয় ১২ লক্ষ ২ হাজার ৪৪৯ জন। তারপর থেকেই সমান তালে বেড়ে যাচ্ছে এসএসকেএম হাসপাতালে রোগীর সংখ্যা। তবে এই গ্রাফ কমেছিল কোভিডের সময়। ২০২০ সালে আউটডোরে দেখানো রোগীর সংখ্যা ১০ লক্ষেরও নীচে নেমে দাঁড়িয়েছিল  ৯ লক্ষ ২৭ হাজার ৫৯৭।  তবে আবার  ২০২১ সালেই ফের নিজের পুরোনো ছন্দে ফিরে যায় এসএসকেএম। সেবার বাৎসরিক আউটডোর রোগীর সংখ্যা পেরিয়ে যায় ১৪ লক্ষ। আর ২০২২ সালে তাই দাঁড়ায় ২০ লক্ষ ১৭ হাজার ১৫০।

Published by:Rachana Majumder
First published:

Tags: SSKM