corona virus btn
corona virus btn
Loading

কিছু রেশন ডিলার অসাধু, মেনে FCI নীতির দিকেও আঙুল তুলছেন সংগঠনের কর্তারা

কিছু রেশন ডিলার অসাধু, মেনে FCI নীতির দিকেও আঙুল তুলছেন সংগঠনের কর্তারা

তাঁর দাবি, এফ সি আই তাদের ওপেন মার্কেট সেল স্কিমে যে চাল গম বিক্রি করে তার বস্তার উপর গান্ধিজির চশমার ছবি থাকে সঙ্গে এফ সি আই ছাপও থাকে।

  • Share this:

রেশন দোকানের মালিকদের মধ্যে রয়েছে অনেক 'কুলাঙ্গার'। তবে পুরোটাই তাদের দিকে আঙুল তুললে ভুল হবে। এফ সি আই-এর ওপেন মার্কেট সেল স্কিমের জন্যও বহু জায়গায় বদনাম হচ্ছে রেশন দোকানের মালিকদের৷ এমনই দাবি রেশন দোকান মালিকদের সংগঠনের অন্যতম কর্তা বিশ্বম্ভর বসুর।

দেশজুড়ে লকডাউন দেড় মাস অতিক্রান্ত হয়ে গিয়েছে। লকডাউনের জেরে স্তব্ধ জনজীবন। যদিও তৃতীয় দফায় এসে কিছু ছাড়ের কথা ঘোষণা করেছে সরকার। কিন্তু জরুরি পরিষেবা ছাড়া আর সবকিছুই বন্ধ ছিল লকডাউনের প্রথম দু দফায়। ফলে দিন আনি দিন খাই মানুষেরা পড়েন সবচেয়ে বেশি বিপদে। গ্রাম থেকে শহর সর্বত্র একই চিত্র। এইসব সহায় সম্বলহীন মানুষদের জন্য সরকার বিনামূল্যে  চাল ডাল সহ খাদ্যদ্রব্য রেশন ব্যবস্থার মাধ্যমে সরবরাহ করার সিদ্ধান্ত গ্রহণ করে। কিন্তু সরকারি সিদ্ধান্ত রূপায়ণ করতে গিয়ে দুর্নীতির একাধিক অভিযোগ সামনে আসে।

রাজ্যের বিভিন্ন জায়গা থেকে সরকারের কাছে অভিযোগ আসে যে চাল ডাল গম সাধারণ নাগরিকদের জন্য পাঠান হচ্ছে তা রেশন দোকান থেকে পাচ্ছেন না গ্রাহকরা। একাধিক জায়গায় অভিযান চালিয়ে এফ সি আই-এর ছাপ মারা বস্তায় চাল গম উদ্ধার করেছে পুলিশ প্রশাসন।স্বাভাবিকভাবেই অভিযোগের আঙুল ওঠে রেশন দোকানের মালিকদের দিকে।

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু মেনে নেন যে তাদের মধ্যেও অনেক অসাধু ব্যবসায়ী রয়েছে। যারা গ্রাহকদের ন্যায্য প্রাপ্য সামগ্রী অন্য জায়গায় বিক্রি করে দিচ্ছে। তিনি বলেন,  'সংসারে যেমন কুলাঙ্গার সন্তান জন্মায়, ঠিক একইভাবে আমাদের মধ্যেও কিছু কুলাঙ্গার আছে। আমরা খবর পেলেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।' তবে তাঁর দাবি, এফ সি আই তাদের ওপেন মার্কেট সেল স্কিমে যে চাল গম বিক্রি করে তার বস্তার উপর গান্ধিজির চশমার ছবি থাকে সঙ্গে এফ সি আই ছাপও থাকে।

বিশ্বম্ভরবাবুর কথায়,  'ওই একই বস্তায় রেশন দোকানে মালিকরাও মাল কেনেন। আবার অনেকেই এখন ত্রাণের জন্য এখন একই বস্তায় ওখান থেকে চাল গম কিনছে। ফলে লোকে ভাবছে রেশন দোকানের বস্তা বাইরে বেরিয়ে যাচ্ছে। এফ সি আই যদি দু'রকম বস্তা রাখত তাহলে রেশন দোকানের মালিকদের এই দুর্নাম নিতে হতো না।'

SOUJAN MONDAL

Published by: Arindam Gupta
First published: May 5, 2020, 7:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर