Home /News /kolkata /
Ration: বড় জটিলতা, e-pos-এর মাধ্যমে রেশন সংগ্রহ না করার হুমকি সংগঠনের! যা হতে চলেছে...

Ration: বড় জটিলতা, e-pos-এর মাধ্যমে রেশন সংগ্রহ না করার হুমকি সংগঠনের! যা হতে চলেছে...

রেশন নিয়ে ফের জটিলতা

রেশন নিয়ে ফের জটিলতা

Ration: Aadhar বা OTP ব্যর্থ হলেও আধার নাম্বারের মাধ্যমে রেশন সরবরাহ করার পরিষ্কার আদেশ থাকা সত্ত্বেও, আধার নম্বরের মাধ্যমে রেশন সরবরাহ করতে গিয়ে রেশন ডিলারদের অকারণ প্রশাসনিক হেনস্থার শিকার হতে হচ্ছে।

  • Share this:

#কলকাতা: আগামী ৮ তারিখ e-pos এর মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন সরবরাহ করবে না জয়েন্ট ফোরাম ফর ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলারস অ্যাসোসিয়েশন। এর ফলে আধার বা OTP মাধ্যমে রেশন সরবরাহ করতে পারবে না। সংগঠনের অভিযোগ, আধার আইনের সেকশন-৭ এবং WBUPDS control order 2013 এর Clause-26, Sub Clause-11 অনুযায়ী তারা কোনও বৈধ রেশন গ্রাহককে রেশন থেকে বঞ্চিত করছে না।

সংগঠন জানাচ্ছে, দফতর বিভিন্ন আদেশনামার মাধ্যমে 100% Authenticated transaction করার কথা জানলেও সেই একই আদেশনামায় দফতর আধার বা OTP এর মাধ্যমে Authentication transaction failure হলে আধার দ্বারা transaction করে রেশন সরবরাহ করার কথা জানিয়েছে এবং সেই একই আদেশনামা অনুযায়ী দফতর দ্বারা নিয়ন্ত্রিত e-Pos মেশিনে authentication transaction failure হলে "Manual Aadhar" এবং "Pure unauthorised" ভাবে transaction করা হচ্ছে। খাদ্য দফতর গত ১০ ফ্রেব্রুয়ারী এক উচ্চপর্যায়ের প্রশাসনিক মিটিং করে৷ সেখানে ১০০% authenticated transaction বাধ্যতামূলক করা হয়নি। Manual Aadhar transaction গুলির জন্য রেশন ডিলারদের অকারণ হেনস্থা করা হবে না বলে জানানো সত্ত্বেও এই সময় প্রতিশ্রুতি পালনে দফতর ব্যর্থ হয়েছে।

আরও পড়ুন: একটু আগে দেখেছিলেন সকলে, ফ্ল্যাটে ঢুকেই সব শেষ করলেন বাগুইআটির ব্যক্তি! নেপথ্যে স্ত্রী?

Aadhar বা OTP ব্যর্থ হলেও আধার নাম্বারের মাধ্যমে রেশন সরবরাহ করার পরিষ্কার আদেশ থাকা সত্ত্বেও, আধার নম্বরের মাধ্যমে রেশন সরবরাহ করতে গিয়ে রেশন ডিলারদের অকারণ প্রশাসনিক হেনস্থার শিকার হতে হচ্ছে এবং এই কার্ডগুলি পরবর্তী কালে ব্লক বা deactivated করে দেওয়া হয়েছে।রেশন ডিলার সংগঠনের নেতা বিশ্বম্ভর বসু অভিযোগ করেন, গত ১০ তারিখ এই মিটিংয়ে তাদের e-Pos মেশিনের নানা ভুল স্টক রিপোর্ট এর কথা উল্লেখ করা হয়েছিল।

আরও পড়ুন: হাতে সময় আর ১১ দিন, SSC দুর্নীতির তদন্তে নয়া মোড়! এবার যা হতে চলেছে...

যদিও ১৯ এপ্রিল দফতর stock reconcile করলেও, আদতে এর ফলে e-Pos মেশিনের স্টক ঠিক হওয়ার বদলে আরও ভুল ভ্রান্তি হয়ে গেছে। এর ফলে দোকান ইন্সপেকশনের সময় e-Pos মেশিনের ভুলভ্রান্তি stock report এর সাথে Physical stock এর কোনো মিল না থাকায় ডিলারদের  অকারণে শো-কজ করা হচ্ছে বলে অভিযোগ। এই ভুলের কারণে জুন মাসে বহু রেশন দোকানে বরাদ্দ হয়নি৷ যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছে রাজ্যের খাদ্য দফতর।

Published by:Suman Biswas
First published:

Tags: Ration, West Bengal news

পরবর্তী খবর