আর হাতে-হাতে নয়, এবার পাসপোর্টের মত ডাকযোগেই মিলবে রেশন কার্ড

আর হাতে-হাতে নয়, এবার পাসপোর্টের মত ডাকযোগেই মিলবে রেশন কার্ড
representative image

এবার বাড়ি বসে ডাক পিয়নের মাধ্যমে পেয়ে যাবেন নতুন রেশন কার্ড

  • Share this:

BISWAJIT SAHA

#কলকাতা: পাসপোর্টের মত এবার স্পিড পোস্টে আসবে রেশন কার্ড। এতদিন হাতে-হাতে নতুন রেশন কার্ড পেতেন গ্রাহকরা, খাদ্য দফতরের সংশ্লিষ্ট অফিস থেকে গ্রাহকদের এই রেশন কার্ড সংগ্রহ করতে হত। এবার বাড়ি বসেই ডাক পিয়নের মাধ্যমেই পেয়ে যাবেন নতুন রেশন কার্ড।

রাজ্য খাদ্য দফতর সরস্বতী প্রেসকে এই মর্মে বরাত দিয়েছে। সরস্বতী প্রেস হায়দরাবাদের এজেন্সির মাধ্যমে এই প্রক্রিয়া সম্পন্ন করবে। ইতিমধ্যেই নতুন রেশন কার্ড ছাপানোর কাজ শুরু করে দিয়েছে সরস্বতী প্রেস। ৪৫ দিনের মধ্যেই নতুন কার্ড পেয়ে যাবেন আবেদনকারীরা।

ইতিমধ্যেই যাঁরা রেশন কার্ডের জন্য আবেদন জানিয়েছেন, তাঁরা নতুন কার্ড বাড়ি বসেই পেয়ে যাবেন। ৪৫ দিনের মধ্যেই শুরু হবে কার্ড দেওয়া এবং ৬০ দিনের মধ্যে এই প্রক্রিয়া শেষ হবে বলে জানান খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

তিন থেকে দশ নম্বর ফর্ম-এ নানা সংশোধন বা রেশন দোকানের ঠিকানা বদলের সুযোগ ছিল। এবার, সংশোধন বা ঠিকানা পরিবর্তন করে নতুন রেশন কার্ড মিলবে ডাকযোগে । হায়দরাবাদের একটি সংস্থা সরস্বতী প্রেস সঙ্গে যৌথভাবে এই কাজ করছে।

কলকাতা পুরসভার বিভিন্ন ওয়ার্ডের রেশন কার্ড নিয়ে নানা সমস্যা রয়েছে। বেশকিছু ওয়ার্ডে নতুন রেশন কার্ড না পাওয়ার অভিযোগ ছিল। আবেদন জানিয়েও নতুন রেশন কার্ড বা সংশোধনী রেশন কার্ড পাওয়ার সমস্যা আগেই জানিয়েছিল কলকাতা পুরসভা। সোমবার, পুরসভায় এসে মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে আলোচনা করেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

First published: 07:24:03 PM Dec 30, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर