corona virus btn
corona virus btn
Loading

Rathyatra 2020| সকাল ৭টায় রথে মহাপ্রভু, যাত্রা শুরু ১২টায়, মমতার অনুরোধে বিশেষ পুজোপাঠ পুরীতে

Rathyatra 2020| সকাল ৭টায় রথে মহাপ্রভু, যাত্রা শুরু ১২টায়, মমতার অনুরোধে বিশেষ পুজোপাঠ পুরীতে
পুরীতে প্রস্তুত রথ

রথ টানবেন মন্দিরের দেড় হাজার সেবায়েত। সরকারি ভাবে যদিও ১২০০ সেবায়েতের কথাই বলা হচ্ছে। রথের রশি টানার আগে সেবায়েতদের কোভিড পরীক্ষায় উত্তীর্ণ হতে হচ্ছে।

  • Share this:

#কলকাতা: সম্পূর্ণ এক নতুন পরিবেশ। অচেনা আবহ। এমন পরিস্থিতির সাক্ষী আগে কখনও থাকেনি জগন্নাথ মহাপ্রভুর পুরী। দীর্ঘ টানাপোড়েনের পর মঙ্গলবার হতে চলেছে জগন্নাথ দেবের রথযাত্রা।

পুরীর মন্দির চত্বরে ভক্তদের প্রবেশ রুখতে কারফিউ জারি করা হয়েছে। পুরীর জগন্নাথ দেবের মন্দির সংলগ্ন এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। মন্দির লাগোয়া হোটেল ও বাড়ির ছাদে নিয়ন্ত্রিত করা হচ্ছে যাতায়াত।

সব মিলিয়ে কোভিড পরিস্থিতিতে আঁটোসাঁটো নিরাপত্তা ও সুরক্ষা বলয়ের ঘেরাটোপের মধ্যেই মঙ্গলবার পুরীতে জগন্নাথ দেবের রথযাত্রা। সরকারি ফতোয়ায় জগন্নাথদেবের শহরে ভক্তকুলের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

রথ টানবেন মন্দিরের দেড় হাজার সেবায়েত। সরকারি ভাবে যদিও ১২০০ সেবায়েতের কথাই বলা হচ্ছে। রথের রশি টানার আগে সেবায়েতদের কোভিড পরীক্ষায় উত্তীর্ণ হতে হচ্ছে। রথ টানার সময়ে মুখে মাস্ক বাধ্যতামূলক। স্যানিটাইজার ব্যবহার করার দিকেও থাকবে কড়া নজরদারি। সব মিলিয়ে অভূতপূর্ব একটা পরিবেশ। রথযাত্রায় যথা সম্ভব সামাজিক দূরত্ব রক্ষার কথাও বলা হচ্ছে।

জগন্নাথ দেবের পুজো আচারের রীতিনীতি চূড়ান্ত করতে সোমবার দুপুর থেকেই দফায় দফায় বৈঠক করছে মন্দির সোসাইটি। পুরীর মন্দিরের মুখ্য দৈতাপতি রাজেশ দৈতাপতি জানান, "সকাল সাতটায় রথে উঠবেন মহাপ্রভু। তারপর রাজা এসে ঝাড়ু দেবেন। মহাপ্রভুর দর্শন করবেন শঙ্করাচার্য। এই সব রীতি নীতি মিটিয়ে দুপুর বারোটা নাগাদ জগন্নাথ দেবের রথ গুন্ডিচায় মাসির বাড়ির উদ্দেশ্যে রওনা দেবে।" তিন কিলোমিটার রাস্তা অতিক্রম করবে মহাপ্রভুর রথ।

পুরীর মন্দিরের দৈতাপতি নিয়োজক কমিটির সভাপতি রবীন্দ্র মহাপাত্র বলেন, "কোভিড পরিস্থিতিতে জগন্নাথ দেবের রথ যাত্রায় কিছু পরিবর্তন করা হয়েছে। ভক্তদের জন্য খারাপ লাগবে। তবে প্রভুর রথযাত্রা সকলের জন্য মঙ্গল বার্তা বয়ে নিয়ে আসবে।"

পুরীর রথযাত্রায় সরকারি সীলমোহর পড়ার পরে পরেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুভেচ্ছা জানান। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে মহাপ্রভুর জগন্নাথ দেবের পুজোও হয়েছে। করোনা মোকাবিলা ও বিশ্ব শান্তির জন্য বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুরোধে মঙ্গলবার রথযাত্রায় বিশেষ পূজা পাঠ করবেন বলেও জানান  রাজেশ দৈতাপতি।

PARADIP GHOSH

Published by: Arindam Gupta
First published: June 22, 2020, 10:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर