Home /News /kolkata /
SSC case in Calcutta High Court: এএসএসসি মামলায় হাইকোর্টে বেনজির ঘটনা, মামলা ছাড়ল তিন ডিভিশন বেঞ্চ! তবু অধরা রক্ষাকবচ

SSC case in Calcutta High Court: এএসএসসি মামলায় হাইকোর্টে বেনজির ঘটনা, মামলা ছাড়ল তিন ডিভিশন বেঞ্চ! তবু অধরা রক্ষাকবচ

কলকাতা হাইকোর্ট৷

কলকাতা হাইকোর্ট৷

সরকারি চাকরিতে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে  সিঙ্গেল বেঞ্চের হাত বাঁধা নিয়ে সরব হন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (SSC case in Calcutta High Court)।

  • Share this:

#কলকাতা: একই দিনে ৩ বার মামলা ছাড়ার উদাহরণ তৈরি হল সোমবার হাই কোর্টে (Calcutta High Court)। প্রথমে বিচারপতি হরিশ ট্যান্ডন ডিভিশন বেঞ্চ। পরে, বিচারপতি টি এস শিবাগনানমের ডিভিশন বেঞ্চ। তারও পরে বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ এসএসসি (SSC) নিয়োগ সংক্রান্ত ১৩টি আপিল মামলা থেকে সরে দাঁড়ালো।

আইনজীবীরা বলছেন, সাম্প্রতিক সময়ে এভাবে মামলা ছাড়ার ঘটনা নজিরবিহীন। সোমবার বিকেলে এসএসসি নিয়োগ সংক্রান্ত ১৩টি আপিল মামলা বিচারপতি জয়মাল্য বাগচি ডিভিশন বেঞ্চে শুনানির জন্য নির্দিষ্ট করেন প্রধান বিচারপতি। কালই শুনানির সম্ভাবনা রয়েছে।

গ্রুপ ডি, গ্রুপ সি, এসএসসি নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে অনিয়ম এবং সেই প্রেক্ষাপটে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ চ্যালেঞ্জ করে করা ১৩টি মামলা থেকে প্রথমে সরে দাঁড়ায় বিচারপতি হরিশ ট্যান্ডন ডিভিশন বেঞ্চ।গত সপ্তাহে ডিভিশন বেঞ্চের দ্বিচারিতা নিয়ে সরব হন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রশাসনিক নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। দেশের প্রধান বিচারপতি হস্তক্ষেপ চান।

আরও পড়ুন: পুলিশে ভরসা নয়, আরও এক সাড়া জাগানো মামলায় CBI তদন্তের নির্দেশ হাই কোর্টের!

সরকারি চাকরিতে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে  সিঙ্গল বেঞ্চের হাত বাঁধা নিয়ে সরব হন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় মামলাকারী লক্ষ্মী টুন্ডা । ৯৮টি চাকরি এসএসসি-র কোনও নিয়োগ সুপারিশ পত্র ছাড়াই দেওয়ার অভিযোগকে হলফনামা দিয়ে মান্যতা দেয় খোদ এসএসসি, জানাচ্ছেন মামলাকারী আইনজীবী ফিরদৌস শামিম।  মেধা তালিকায় না থেকেও ৯০টি নিয়োগের অভিযোগ এবং ৮টি ক্ষেত্রে মেধা তালিকায় পিছিয়ে থেকেও চাকরি পাওয়ার অভিযোগ ওঠে।

আরও পড়ুন: সিঙ্গল বেঞ্চের লাগাতার 'বিস্ফোরণ', সরে দাঁড়াল ডিভিশন বেঞ্চ! হাই কোর্টে বেনজির ঘটনা

সোমবার বিকেল সাড়ে ৪টে নাগাদ, প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করলে, তিনি জানান,এসএসসি মামলায় সিবিআই অনুসন্ধান করলে সমস্যা কোথায়? যদি সিঙ্গল বেঞ্চের নির্দেশ ভুল হয় তাহলে ডিভিশন বেঞ্চ তা খারিজ করে দেবে। এত তাড়াহুড়োর কী আছে?

 এসএসসি মামলায় আরও মন্তব্য করে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব বলেন "সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে সিঙ্গল বেঞ্চ , ডেকে পাঠিয়েছে। এত তাড়াহুড়োর কী আছে ? ফাইল আসতে দিন দেখছি। " সারাদিনের নিটফল সিবিআই জিজ্ঞাসাবাদের টেবিলে ৪ আধিকারিক।

উল্লেখ্য, মঙ্গলবার গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলার ফের শুনানি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বেঞ্চে। সিবিআই সেখানে রিপোর্ট দেবে। সিবিআই যদি রেগুলার কেস করে এফআইআর করার অনুমতি চায়, সেখানেই দেখার একক বেঞ্চ কী সিদ্ধান্ত জানায়।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Calcutta High Court, SSC

পরবর্তী খবর