corona virus btn
corona virus btn
Loading

রাজ্যে বর্ষা বিদায়ে দেরিতে, জানাল আবহাওয়া দফতর

রাজ্যে বর্ষা বিদায়ে দেরিতে, জানাল আবহাওয়া দফতর
Representational Image
  • Share this:

#কলকাতা: নিম্নচাপ অক্ষরেখার জের। একাদশীর দুপুরে বৃষ্টিতে ভাসল কলকাতা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস,  আজ, বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে। সপ্তাহ শেষে আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা।

দেরিতে ফিরছে বর্ষা। তাতেই কোথাও ভারী-কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গে। কলকাতা,হাওড়ায় বৃষ্টির সম্ভাবনা বেশি ৷ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনায় ৷ পাশাপাশি নদিয়া,হুগলিতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে ৷ উত্তর-দক্ষিণ নিম্নচাপ অক্ষরেখা ওড়িশা পর্যন্ত বিস্তৃত ৷ এর জেরেই বৃষ্টি রাজ্যজুড়ে ৷ নিম্নচাপ অক্ষরেখা বাংলাদেশের দিকে সরবে ৷ তারপরই আবহাওয়ার উন্নতি হবে দক্ষিণবঙ্গে ৷ আগামী সপ্তাহে বিদায় নিতে পারে বর্ষা ৷ সাধারণত ৮-১০ অক্টোবর বিদায় নেয় বর্ষা ৷ এবছর আবহাওয়ায় বেশ খানিকটা বদল ঘটেছে ৷ রাজস্থান, পঞ্জাব, হরিয়ানার একাংশ থেকে বিদায় বর্ষার ৷ আবহাওয়াবিদরা জানিয়েছেন, বর্ষা বিদায় নিলে কমবে তাপমাত্রাও ৷

বুধবার দুপুরের ঘণ্টাখানেকের ভারী বৃষ্টিতে ভাসল কলকাতা। বিবি গাঙ্গুলি স্ট্রিট। সেন্ট্রাল অ্যাভিনিউ। এমজি রোড। আমহার্স্ট স্ট্রিট। পার্ক স্ট্রিট। একাদশীতে জল যন্ত্রণায় দুর্ভোগ শহরের বিভিন্ন এলাকায়।

বুধবার দুপুর ১২ টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত বৃষ্টি

নিউমার্কেট ৭১ মিমি জোকা ৫৪ মিমি মোমিনপুর ৫৫ মিমি আলিপুর ৫৪ মিমি বেহালা ৪৯ মিমি উল্টোডাঙ্গা ৮৩ মিমি দমদম ৬১ মিমি শিবপুর ২৯ মিমি ধাপা ৫৯ মিমি বৃষ্টি হয়েছে

উত্তরবঙ্গ থেকে উড়িশা পর্যন্ত রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। তার জেরেই এই বৃষ্টি। বাংলাদেশের দিকে নিম্নচাপ সরে গেলেই শুক্রবার থেকে কমবে বৃষ্টির পরিমাণ।

কলকাতার পাশাপাশি, দুই চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুরেও ভারী বৃষ্টি হয়েছে। বুধবার দেশ থেকে বিদায় নিয়ে শুরু করেছে বর্ষা। সেপ্টেম্বরের শুরুতেই ছিল সময়। কিন্তু এবছর প্রায় একমাস দশ দিন পর মৌসুমি বায়ু বিদায় নিল।

First published: October 10, 2019, 10:35 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर