corona virus btn
corona virus btn
Loading

ধেয়ে আসছে ঝড় ! কলকাতা-সহ রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস

ধেয়ে আসছে ঝড় ! কলকাতা-সহ রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস
Representational Image

দক্ষিণবঙ্গে কলকাতা-সহ বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা।

  • Share this:

#কলকাতা: আজ, শনিবার সন্ধ্যাতেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। বিকেল বা সন্ধ্যায় ঝড়-বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। সন্ধ্যার দিকে ঝড়-বৃষ্টির সম্ভাবনা কলকাতাতেও।

দক্ষিণা বাতাসে ভর করে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। অসমে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। জলীয় বাষ্প থেকে বজ্রগর্ভ মেঘ ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে।

দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পং এই জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি। দক্ষিণবঙ্গে কলকাতা-সহ বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা।

আগামী ৪৮ ঘণ্টা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবার পূর্বাভাস। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে সঙ্গে ঝড়ো হাওয়ার সম্ভাবনা।বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি কোথাও কোথাও ভারী বৃষ্টি সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার পূর্বাভাস।

কলকাতায় শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি উপরে ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস ছিল। গতকাল, শুক্রবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে ।বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৬ থেকে ৯৩ শতাংশ।

সক্রিয় দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। ক্রমশ এগিয়ে তা দক্ষিণ আরব সাগর ও দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও বিস্তার লাভ করবে আগামী ২৪ ঘণ্টায়। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব আরব সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ যেটি ক্রমশ উত্তরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে গভীর নিম্নচাপ হয়ে। আরও গতি বাড়াবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। আবহাওয়াবিদদের অনুমান কেরলে বর্ষা ঢুকবে সঠিক সময়ে।

Published by: Siddhartha Sarkar
First published: May 30, 2020, 6:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर