Rabindranath : শহরের পথে কবিগুরু! নেটনগরে ভাইরাল 'রবীন্দ্রনাথ' আসলে কে?

ঠিক যেন রবীন্দ্র নাথ ঠাকুর! ছবি : সংগৃহিত

সাদা লম্বা দাড়ি, ঘার অব্দি নেমে আসা ঢেউ খেলানো সাদা চুল, ঠিক যেন রবীন্দ্র নাথ ঠাকুর (Rabindra Nath Tagore)। শহর কলকাতার রাস্তায় দেখা হয়ে যেতেই পারে এই মানুষটির সঙ্গে। তবে তিনি যদি সামনে চলে আসেন কবিগুরু ভেবে আবার ভুল করে ঘাবড়ে যাবেন।

  • Share this:

    #কলকাতা : সাদা লম্বা দাড়ি, ঘার অব্দি নেমে আসা ঢেউ খেলানো সাদা চুল, ঠিক যেন রবীন্দ্র নাথ ঠাকুর (Rabindra Nath Tagore)। শহর কলকাতার রাস্তায় দেখা হয়ে যেতেই পারে এই মানুষটির সঙ্গে। তবে তিনি যদি সামনে চলে আসেন কবিগুরু ভেবে আবার ভুল করে ঘাবড়ে যাবেন। কারণ এই ব্যক্তির সঙ্গে কবিগুরু কোনও রকম সম্পর্ক নেই। ইনি বিএসএনএলএ কর্মরত হেদুয়ার বাসিন্দা সোমনাথ ভদ্র, যাকে দেখতে একেবারে হুবহু কবিগুরুর মতন। হঠাৎ করে দেখলে যে কেউ ভুল করবেন মুহূর্তে।

    ছোটবেলা থেকেই রবীন্দ্রনাথ ঠাকুরকে আদর্শ মেনে এসেছেন সোমনাথ বাবু, আর পাঁচটা বাঙালির মত তিনিও রবীন্দ্রনাথের গান শুনে বড় হয়েছেন। তবে বড় হওয়ার সাথে সাথে দাড়ি গোঁফ রাখতে শুরু করলে বুঝতে পারেন তাঁর চেহারার সঙ্গে এক কাকতালীয় মিল রয়েছে বাঙালির প্রাণের গুরুর। একটা সময় নিজের দাড়ি কেটে ফেলতে চেয়েছিলেন সোমনাথ বাবু তবে বেলুড় মঠের এক সন্ন্যাসী তাঁকে দাড়ি না কাটার জন্য অনুরোধ করেন। সেই সন্ন্যাসীর কথা রেখে দাড়ি কাটেননি সোমনাথ বাবু বহু বছর। শোনা যায়, বিশ্বে নাকি এক রকম দেখতে সাত জন মানুষকে পাওয়া যায়, তবে তাই বলে কিনা কবিগুরুর ডুপ্লিকেট!

    বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। বাঙালি জীবন চর্যায় যাঁর নাম জড়িয়ে আছে আপন জনের মত। যার লেখা “সহজ পাঠ” এর মধ্যে দিয়ে বাংলা ভাষায় প্রথম পরিচিতি হয় বাঙালির। আর যাঁর গান-কবিতা-নাটক-গল্প প্রতি মুহূর্তে জারিত করে চলেছে বাঙালি জীবন দর্শন। যে শব্দমালায় বাঙালির অবগাহন দিবারাত্র সেই শব্দের মহারাজা যিনি সেই প্রাণের ঠাকুর রবীন্দ্রনাথ। বাঙালির জন্য তিনি কখনো নস্টালজিয়া আবার কখনও তিনি আদর্শ। কখনও ঈশ্বর তো কখনও কাছের মানুষ। আজ এই করোনাকালে তিনি যদি হঠাৎ সামনে এসে ধরা দেন সেই কল্পনাতেও ভুগছেন নেটিজেনরা। তাই নিছকই মজার ছলে ছড়িয়ে পড়া এই ছবি দেখে সকলেই কয়েক মুহূর্ত স্তব্ধ হয়ে যাচ্ছেন।

    Published by:Sanjukta Sarkar
    First published: