corona virus btn
corona virus btn
Loading

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ধাঁচেই বাড়ি থেকেই বই খুলে পরীক্ষা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েও

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ধাঁচেই বাড়ি থেকেই বই খুলে পরীক্ষা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েও

মূলত "অনলাইন ওপেন বুক এক্সামিনেশন" এই পদ্ধতিতেই বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ স্নাতক ও স্নাতকোত্তর এর ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ও ৷

  • Share this:

#কলকাতা: কলকাতার বিশ্ববিদ্যালয়ের ধাঁচেই বাড়িতে বসে বই খুলে পরীক্ষা দিতে পারবেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও ৷  মঙ্গলবারই কর্মসমিতির বৈঠকে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ধাঁচেই অনলাইনে বাড়ি থেকে বসেই বই খুলে পরীক্ষা দিতে পারবেন ছাত্রছাত্রীরা। অন্তত এমনটাই পরিকল্পনা নিয়েছে রবীন্দ্রভারতী   বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মূলত "অনলাইন ওপেন বুক এক্সামিনেশন" এই পদ্ধতিতেই বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ স্নাতক ও স্নাতকোত্তর এর ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রবীন্দ্রভারতীও ৷ উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী এদিন জানান, ‘রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী ও ইউজিসি-এর নির্দেশিকা মেনেই নেওয়া হবে পরীক্ষা ৷  অক্টোবর মাসের ১ থেকে ১৮ তারিখ মধ্যে পরীক্ষা নেবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ও ৷ ওপেন বুক সিস্টেমেই পরীক্ষা হবে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের।কিছু কিছু বিভাগ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন করে পরীক্ষা নেবে। প্র্যাকটিকাল পরীক্ষা হবে অনলাইনে। কবে কোন পরীক্ষা হবে সেই সূচি পরে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে উপাচার্য ৷

এর আগেগত সপ্তাহেই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়ও স্নাতক ও স্নাতকোত্তর এর ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের কিভাবে পরীক্ষা নেবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়েছিল। সবক্ষেত্রেই দেখা গিয়েছে অনলাইনেই ওপেন বুক এক্সামিনেশন পদ্ধতিতেই বাড়িতে বসে চুড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীরা গ্র্যাজুয়েশনের ফাইনাল পরীক্ষা দেবেন।

সুপ্রিম কোর্টের রায়ের পর গত  শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপাচার্য নিয়ে ভার্চুয়ালি বৈঠক করেন। উপাচার্যদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে পরীক্ষা নেওয়া হবে বলে একপ্রকার জানিয়েই দিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শুধু তাই নয়, বিশ্ববিদ্যালয়গুলিকে সুপ্রিম কোর্টের নির্দেশ মানতে হবে বলেও উপাচার্যদের স্পষ্ট করে দিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: September 16, 2020, 9:27 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर