• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • গোপনীয়তা রাখতে জয়েন্টে এবার প্রশ্নপত্র খুলবেন পরীক্ষার্থীরাই

গোপনীয়তা রাখতে জয়েন্টে এবার প্রশ্নপত্র খুলবেন পরীক্ষার্থীরাই

Representational Image

Representational Image

প্রশ্নপত্রের গোপনীয়তা রক্ষায় নজিরবিহীন পদক্ষেপ করল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

  • Share this:

    #কলকাতা: প্রশ্নপত্রের গোপনীয়তা রক্ষায় নজিরবিহীন পদক্ষেপ করল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। এবার থেকে পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীরাই সরাসরি প্রশ্নের প্যাকেট খুলবেন। প্রত্যেক পরীক্ষার্থীর জন্য আলাদা প্যাকেটের ব্যবস্থা করেছে বোর্ড। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস নিয়ে বিভ্রান্তির জেরেই নয়া নিয়ম চালু করল বোর্ড।

    সম্প্রতি জলপাইগুড়ির ময়নাগুড়ির স্কুলে প্রধান শিক্ষকের বিরুদ্ধে সময়ের আগে মাধ্যমিক প্রশ্নপত্র সময়ের আগে খোলার অভিযোগ উঠেছে। উচ্চমাধ্যমিকেও বাংলা ও ইংরেজি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে বিভ্রান্তি ছড়ায়।

    আরও পড়ুন---চাকুরীজীবীদের জন্য সুখবর শোনাল কেন্দ্রীয় সরকার

    এসবের পর আর ঝুঁকি নিতে চাইছে না রাজ্য জয়েন্ট এন্ট্রাস বোর্ড। ২২ এপ্রিল ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষার দিনই নয়া নিয়ম চালু করতে চলেছে বোর্ড। এবার থেকে পরীক্ষাকেন্দ্রে সরাসরি প্রশ্নপত্রের প্যাকেট খুলবে পরীক্ষার্থীরাই।

    - ইঞ্জিনিয়ারিং পরীক্ষার্থীর সংখ্যা প্রায় দেড় লক্ষ - প্রতি পরীক্ষার্থীর জন্য আলাদা প্রশ্নের প্যাকেট - পরীক্ষাকেন্দ্রে সিল করা প্যাকেট পৌঁছবে - দায়িত্বে থাকা পর্যবেক্ষকরা পরীক্ষার্থীদের হাতে প্যাকেট দেবেন - পরীক্ষার ঘরে গিয়ে প্যাকেটগুলি দেবেন - উত্তরপত্রও সিল করে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে দেবেন পরীক্ষার্থীরা

    তবে পরীক্ষার্থীরা কীভাবে প্রশ্নপত্রের প্যাকেট খুলবেন, তা জানাবেন পরীক্ষার ঘরে থাকা পর্যবেক্ষকরাই। সাধারণত পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র আসার পরেই ঘরভিত্তিক বণ্টনের সময় মোবাইলে ছবি তোলার সুযোগ থাকে। এই ব্যবস্থায় সেই সুযোগ আর থাকছে না ।

    - রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর ব্যবহার - বোর্ডের বিশেষ পর্যবেক্ষকরা এটি নিয়ে ঘুরবেন - ৫০০ মিটার পর্যন্ত কাজ করবে এই ডিভাইস - মোবাইল বা অন্য ইলেকট্রনিক গ্যাজেট ব্যবহারে সিগনাল মিলবে - পরীক্ষাকেন্দ্রে মোট ৭৫ ডিটেক্টর রাখা হচ্ছে - পরীক্ষার্থীরা কোনও ঘড়িও ব্যবহার করতে পারবেন না - প্রতি ঘরে কুড়ি থেকে ২৪ জনের বেশি পরীক্ষার্থীরা বসবেন না - প্রতি পরীক্ষার্থীর মধ্যে দূরত্ব থাকবে ৩ ফুট

    পরীক্ষাকেন্দ্রের ভিতরে মোবাইল বা অন্য গ্যাজেটের ব্যবহার রুখতেও কড়াকড়ি করেছে বোর্ড।

    First published: