corona virus btn
corona virus btn
Loading

পুণে মেট্রোর কোচ তৈরি হবে উত্তরপাড়ায়, কোচ বানাবে টিটাগড় ওয়াগন  

পুণে মেট্রোর কোচ তৈরি হবে উত্তরপাড়ায়, কোচ বানাবে টিটাগড় ওয়াগন  

ইতালিয়ান প্রযুক্তির সাথে ভারতের মেলবন্ধনে প্রথম রেল বানানো শুরু হতে চলেছে এখানেই। যার জেরে উৎসাহিত শিল্পমহল।

  • Share this:

#কলকাতা: দেশের সবচেয়ে আধুনিক মেট্রো পেতে চলেছে মহারাষ্ট্র। পুণে মেট্রো হতে চলেছে আগামীদিনে দেশের সবচেয়ে আধুনিক মেট্রো। আর সেই মেট্রোয় এবার বানানো হবে পশ্চিমবঙ্গে। আগামী বছর থেকেই শুরু হতে চলেছে সেই কাজ৷ বাংলার শিল্প সংস্থা টিটাগড় ওয়াগন বানাবে পুণে মেট্রোর কোচ। আর তা বানানো হবে উত্তরপাড়ায়। ইতালিয়ান প্রযুক্তির সাথে ভারতের মেলবন্ধনে প্রথম রেল বানানো শুরু হতে চলেছে এখানেই। যার জেরে উৎসাহিত শিল্পমহল।

অনেকেই আবার বলেছেন পরিবহণ ইঞ্জিনিয়ারিং সেক্টরে পুণে মেট্রোর মাধ্যমে সূচিত হতে চলেছে আত্মনির্ভর ভারত। ইতিমধ্যেই পুণে মেট্রো নিয়ে কেন্দ্রীয় নগর উন্নয়ন মন্ত্রক ঘোষণা করে দিয়েছে। আগামী বছর চালু হয়ে যাবে পুণে মেট্রো। ২০২১ সালের জুন মাসে তাই পুণে মেট্রোর জন্যে প্রথম ৩টি ট্রেন সেট এসে পৌছে যাবে ভারতে। টিটাগড় ওয়াগনের ইটালির কারখানায় বানানো হচ্ছে এই মেট্রো কোচগুলি। সেখান থেকেই ভারতে আসবে।

কেন্দ্রীয় নগরায়ন মন্ত্রকের সচিব দূর্গা শঙ্কর মিশ্র জানিয়েছেন, "প্রথম ৩টি ট্রেন সেট ইতালি থেকে আসলেও, বাকি সব ট্রেন তৈরি করা হবে ভারতেই। আর সেই কাজ করবে বাংলার সংস্থা টিটাগড় ওয়াগন।" পুণে মেট্রোর জন্যে প্রয়োজন মোট ১০২ কোচ। তিনটি করে কোচ নিয়ে একটা করে ট্রেন সেট বানানো হবে। প্রতিটি কোচই হবে অত্যন্ত আধুনিক মানের।

সংস্থা সূত্রে খবর, দেশে এর আগে এমন কোচ বানানো হয়নি। প্রতিটি কোচ হতে চলেছে অ্যালুমিনিয়ামের। যা সাধারণ মেট্রো কোচের চেয়ে প্রায় ৫ টন হালকা হতে চলেছে। এই কোচ হবে পরিবেশ বান্ধব। লো কার্বন ফুট প্রিন্ট। সংস্থা সূত্রে দাবি, এই কোচ বিদ্যুৎ খরচ অনেক কম হবে। গোটাটাই ইতালিয়ান প্রযুক্তি ব্যবহার করে বানানো হচ্ছে। কোচগুলির ভেতরে জায়গা অনেকটাই বেশি। থাকছে বেশ বড় জানলা। হ্যান্ডেল রয়েছে সুবিধাজনক উচ্চতায়। যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। তার মধ্যে এই প্রথম থাকছে অ্যান্টি ড্র‍্যাগ সিস্টেম। যার ফলে যদি কোনওভাবে দরজায় কিছু আটকে যায়, অত্যন্ত সূক্ষ্ম কিছু আটকে গেলেও ট্রেন চালু হবে না। কামরার ভেতরে থাকছে ইনফ্রারেড ফায়ার ডিটেকশন ইউনিট।

যাত্রীদের বসার আসন হবে বেশি আরামদায়ক। থাকছে হুইল চেয়ার রাখার ব্যবস্থা। গোটা কামরায় থাকছে একাধিক সিসি ক্যামেরা। যা থেকে ফিড পাবেন মোটরম্যান। ফলে কামরার প্রতিটি কোণায় কি হচ্ছে তা নজরে থাকবে মোটরম্যানের। এছাড়া থাকছে টকব্যাক সিস্টেম। ফলে যাত্রীরা কথা বলতে পারবেন মোটরম্যানের সাথে। পুণে মেট্রোর জন্যে থাকছে ব্লু ও পিঙ্ক থিম। তাই কোচের বাইরের সজ্জা হবে নীল ও গোলাপি রঙের। দেখতেও হবে ইউরোপীয়ান স্টাইলের। আপাতত সেই কাজ দ্রুত গতিতে চলছে মিলানে। আগামী বছর থেকে যা হবে ভারতে। টিটাগড় ওয়াগনের সিএমডি উমেশ চৌধুরী জানিয়েছেন, "উত্তরপাড়া কারখানায় আমরা বেশ কিছু বদল আনছি। প্রযুক্তিগত বদল নিয়ে আসা হচ্ছে। সেই কাজ শুরু হয়ে গিয়েছে।"

Published by: Dolon Chattopadhyay
First published: August 18, 2020, 8:56 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर