corona virus btn
corona virus btn
Loading

"রেশনের কালোবাজারি রুখতে আধিকারিকরা দায়িত্ব পালন করুন..." ট্যুইট রাজ্যপালের

File Photo

রাজ্যের আধিকারিকদের রাজনীতি থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন রাজ্যপাল।

  • Share this:

#কলকাতা: ফের রাজ্যের রেশন ব্যবস্থায় কালোবাজারি নিয়ে সরব হলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বুধবার সকালে পরপর তিনটি ট্যুইট করে প্রধানমন্ত্রী অন্ন যোজনায় এখনও পর্যন্ত রাজ্যে মুসুর ডাল কত পরিমাণে এসে পৌঁছেছে তার বিস্তারিত পরিসংখ্যান তুলে ধরলেন। তার পাশাপাশি রাজ্যের আধিকারিকদের রাজনীতি থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন রাজ্যপাল।

এদিন তিনি ট্যুইট করে বলেন " রেশনের জিনিসে কালোবাজারি হচ্ছে। কালোবাজারি রুখতে আধিকারিকরা তাদের দায়িত্ব পালন করুন। রাজনীতি থেকে দূরে থাকুন আধিকারিকরা। বিনামূল্যে রেশনের জিনিস পান গরিবরা। প্রতি মাসে পরিবারপিছু ৫ কেজি চাল, ৫কেজি চাল। ৫ মে পর্যন্ত প্রধানমন্ত্রী অন্ন যোজনায় ৯৮৮৯ মেট্রিক টন মসুর ডাল বরাদ্দ হয়েছে। যার মধ্যে এখনও পাওয়া গিয়েছে ৬৮০০ মেট্রিক টন ডাল। বাকি ডাল রাজ্যে এসে পৌঁছবে আরও দু’দিনে।" বুধবার পরপর তিনটি ট্যুইট করে রাজ্যপালের পরিসংখ্যান তুলে ধরাটা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

রাজ্যের রেশন ব্যবস্থা নিয়ে বারবারই সরব হচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রেশন ব্যবস্থা দুর্নীতি নিয়ে কখনও ভিডিওবার্তা আবার কখনও বা ট্যুইট করে রাজ্যকে খোঁচা দিয়ে যাচ্ছেন রাজ্যপাল। গত সপ্তাহে মুখ্যমন্ত্রীর চিঠির উত্তরে রাজ্যের রেশন ব্যবস্থার কালোবাজারি নিয়ে সরব হয়ে লিখেছিলেন রাজ্যপাল মুখ্যমন্ত্রীকে। শুধু তাই নয়, রেশন ব্যবস্থা নিয়ে কেন একটি বিশেষ রাজনৈতিক দল সুবিধা নেবে তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাজ্যপাল।

ইতিমধ্যেই রাজ্যের খাদ্য দফতর রাজ্যজুড়ে বেশ কয়েকটি রেশন ডিলারের লাইসেন্স বাতিল করেছে, আবার সাসপেন্ড করার মত শাস্তিমুলক পদক্ষেপও নিয়েছে। রাজ্যের কয়েকটি জায়গায় রেশন ব্যবস্থা নিয়ে বিক্ষোভের ছবিও উঠে এসেছে। এমনকি রেশন ডিলারের বাড়ি ভাঙচুরের মত ঘটনা ঘটেছে। আর এবার তাই আরও এক পা এগিয়ে রেশন ব্যবস্থার কালোবাজারি নিয়ে বুধবার আবারো সরব হলেন রাজ্যপাল।

তবে প্রধানমন্ত্রী অন্ন যোজনায় কত পরিমাণে ডাল বরাদ্দ হয়েছে রাজ্যপাল তার পরিসংখ্যান তুলে ধরার প্রসঙ্গটিকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। বিশেষত রাজ্যে রেশন ব্যবস্থা নিয়ে যেভাবে দুর্নীতির অভিযোগ উঠে আসছে সে ক্ষেত্রে এই পরিসংখ্যানকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ট্যুইটের মাধ্যমে রেশন ব্যবস্থার কালোবাজারি রুখতে রাজ্যের আধিকারিকদের রাজনৈতিক জায়গা থেকে দূরে থাকার আবেদনও জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

First published: May 6, 2020, 10:51 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर