হোম /খবর /কলকাতা /
পুজোর আগেই কমতে পারে আলুর দাম, বাড়তি জোগানে আশার আলো

পুজোর আগেই কমতে পারে আলুর দাম, বাড়তি জোগানে আশার আলো

তবে ট্রাক ধর্মঘটের জেরে বেড়েছে সবজির দাম। গত কয়েকদিনে আলুর দাম কমেছে। ট্রাক ধর্মঘট উঠে গেলে আরেকটু দাম কমার সম্ভাবনা রয়েছে।

  • Last Updated :
  • Share this:

#‌কলকাতা:‌ পুজোর আগে স্বস্তি‌ পেতে চলেছেন সাধারণ মানুষ। কারণ, বাজারে জোগান বেড়েছে আলুর। আর সেই কারণেই আলুর দাম কমতে পারে বলে মনে করা হচ্ছে। প্রতিবেশী রাজ্যগুলিতে আলুর চাহিদা কম থাকায় আরও সুবিধা হয়েছে। সেই কারণে বাজারে আলুর জোগান বাড়তে পারে আর কমতে পারে আলুর দাম। পুজোর মুখে কিছুটা স্বস্তির বাঙালির হেঁশেলের জন্য। এখন বাজারেজ্যোতি আলুর দাম ৩২/কেজি, চন্দ্রমুখী আলুর দাম ৩৫/কেজি। সেই দাম আরও কিছুটা কমতে পারে মনে করা হচ্ছে।

তবে ট্রাক ধর্মঘটের জেরে বেড়েছে সবজির দাম। গত কয়েকদিনে আলুর দাম কমেছে। ট্রাক ধর্মঘট উঠে গেলে আরেকটু দাম কমার সম্ভাবনা রয়েছে। প্রতিবেশী রাজ্যে আলুর চাহিদা কমেছে। কোল্ড স্টোর থেকে কৃষক ও মজুমদাররা আলু বের করছেন বেশি। বাজারে আলুর যোগান বেশি চাহিদা কম তাই দাম কমছে। পুজোর মুখে আলুতে স্বস্তি পেতে চলেছে বাঙালি। প্রাকৃতিক বিপর্যয় না হলে আলুর দাম আরও কমবে বলে মনে করছে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি ও। মানিকতলা বাজারে জ্যোতি আলু ৩২, চন্দ্রমুখী ৩৫ থেকে ৩৮, নতুন আলু ৫০ টাকা কিলো বিক্রি হচ্ছে। ট্রাক ধর্মঘটের জেরে কিছু সবজির দাম বেড়েছে। বেশিরভাগ সবজি ৫০/৬০ টাকায়। ভিন রাজ্যের বাঁধাকপি না আসায় লোকাল বাঁধাকপির দাম ৫০ টাকা থেকে ৬০ টাকা হয়েছে। সপ্তাহ খানেক আগেও ৩০/৪০ টাকায় বিক্রি হয়েছে আলু। দাম বেড়েছে টমেটোর। ৫০ থেকে বেড়ে হয়েছে ৭০ টাকা।

এমনিতেই পুজোর মরশুমে সব জিনিসের দাম থাকে আকাশছোঁয়া। ফল, ফুল থেকে সবজি, সব কিছুরই দাম বেড়ে যায়। শেষ কয়েকদিন যাবত করোনা অতিমারির জন্য চলেছে লকডাউন। এখনও ট্রেন চলছে না। সব মিলিয়ে সবজির বাজারে জোগানের ঘাটতি দেখতে পাওয়া স্বাভাবিক ছিল। কিন্তু সরকারের তৎপরতায় ততটাও খাবারের ঘাটতি দেখা যায়নি। কিন্তু দাম বেড়েছে চড়চড় করে। এবারে সেই দাম বেশ কিছুটা কমবে খবরে আসায় কিছুটা স্বস্তিতে মধ্যবিত্ত।

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: Market, Potato price