corona virus btn
corona virus btn
Loading

ঘেরাও থেকে বাঁচতে পিছনের দরজা দিয়ে বেরিয়ে গেলেন প্রেসিডেন্সির উপাচার্য

ঘেরাও থেকে বাঁচতে পিছনের দরজা দিয়ে বেরিয়ে গেলেন প্রেসিডেন্সির উপাচার্য

ঘেরাও চলাকালীনই পিছনের দরজা দিয়ে বেরিয়ে গেলেন উপাচার্য। হিন্দু হোস্টেল ছাড়াও আরো অভিযোগ রয়েছে পড়ুয়াদের।

  • Share this:

#কলকাতা :  ১৬ ঘণ্টা পর ঘেরাও মুক্ত হলেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অনুরাধা লোহিয়া। ঘেরাও চলাকালীন মঙ্গলবার সকাল নাগাদ নিজেই পিছনের দরজা দিয়ে বেরিয়ে যান উপাচার্য। হিন্দু হস্টেল ফেরানো ও নানা দাবি নিয়ে সোমবার দুপুর  থেকে উপাচার্যের ঘরের সামনে ঘেরাও করে প্রেসিডেন্সির পড়ুয়ারা।

মঙ্গলবার সকালে উপাচার্য পিছনের দরজা দিয়ে বেরিয়ে যাওয়ার পর ফের উত্তপ্ত হয়ে ওঠে ক্যাম্পাস। তবে  হিন্দু হোস্টেল ফেরানোর দাবিতে আন্দোলন চলবে৷ উপাচার্যের ঘরের সামনে থেকে সরবেন না তাঁরা,  জানিয়ে দিয়েছেন আন্দোলনকারী পড়ুয়ারা।

এই অবস্থান বিক্ষোভে সামিল হয়েছিলেন হিন্দু হস্টেলের আবাসিক সহ একাংশ প্রেসিডেন্সির পড়ুয়া। রীতিমতো উপাচার্যের ঘরের সামনে বিছানা পেতে অবস্থান ঘেরাও চালিয়ে যান তাঁরা। পড়ুয়াদের অভিযোগ, ঘেরাও চলাকালীন কতৃপক্ষ তাঁদের সঙ্গে কোন কথা বলেনি । হিন্দু হোস্টেল নিয়ে কর্তৃপক্ষের কী অবস্থান তা জানাতে হবে উপাচার্যকে, এই দাবিতেই সরব হন আবাসিকরা।

আরও পড়ুন - #PulwamaTerrorAttack: ছেলের বউ সব টাকা নিয়ে চলে গেছে, চোখের জল ফেলতে ফেলতে দারিদ্র্যের সঙ্গে লড়ছেন শহিদের মা-বাবা

পড়ুয়াদের অভিযোগ, হিন্দু হোস্টেলের ১ও ২ নম্বর ওয়ার্ড পড়ুয়াদের জন্য ফেরত দেওয়া হলেও হস্টেলের ৩,৪ ও ৫নম্বর ওয়ার্ড এখনো দেওয়া হয়নি। মেরামতির জন্য বেশ কিছুদিন ধরেই বন্ধ রয়েছে হিন্দু হস্টেল। গত বছরের প্রথম দিকে আন্দোলনের চাপে হোস্টেলের ১ও ২ নম্বর ওয়ার্ড আবাসিকদের থাকার জন্য দেওয়া হয়৷ বাকি ওয়ার্ড গুলি ছয় মাসের মধ্যেই দেওয়ার কথা ছিল কর্তৃপক্ষের।  সেই  প্রতিশ্রুতি রাখা হয়নি, বলে জানিয়েছেন তাঁরা।

হস্টেল ছাড়া অন্য়ান্য় অভিযোগও রয়েছে ছাত্রদের৷ হস্টেলের অ্যাসিস্ট্যান্ট সুপার, ওয়াই এস বাবু একাধিক যৌন হেনস্থার ঘটনায় অভিযুক্ত৷ তাঁর পদত্য়াগের দাবি করেন ছাত্ররা৷ হস্টেলে মেস স্টাফের সংখ্যা বাড়ানো। হস্টেল ওয়েলফেয়ার কমিটি গঠন করা। বিনা নোটিশে ছাঁটাই  বন্ধ করা, এই ধরনের অভিযোগ রয়েছে তাঁদের৷

এই সব দাবি নিয়ে মঙ্গলবার সকাল পর্যন্ত কর্তৃপক্ষ কোনও  প্রতিক্রিয়া দিতে চায়নি৷ ক্যাম্পাস ছাড়লেও কোন মন্তব্য করেননি উপাচার্য অনুরাধা লোহিয়া।আন্দোলনকারী পড়ুয়াদের তরফে দেবনীল পাল জানিয়েছেন "উপাচার্যের ঘরের সামনেই অবস্থান চলবে।"

Published by: Debalina Datta
First published: February 4, 2020, 3:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर